দখলকৃত খেরসনে রুবল চালু করছে রাশিয়া

রাশিয়ার মুদ্রা রুবল হাতে এক নারী। ওমস্ক, রাশিয়া, ১৮ ফেব্রুয়ারি ২০২২
ছবি: রয়টার্স

ইউক্রেনের দক্ষিণের খেরসন অঞ্চল দখলে নেওয়ার পর সেখানে নিজ দেশের মুদ্রা রুবল চালু করছে রাশিয়া। আগামী ১ মে অঞ্চলটিতে রুবল চালু হবে। রাষ্ট্রায়ত্ত রুশ বার্তা সংস্থা আরআইএ অঞ্চলটির সামরিক-বেসামরিক প্রশাসনের ডেপুটি চেয়ারম্যানের বরাতে এ খবর জানিয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ওই কর্মকর্তার দেওয়া তথ্যানুযায়ী মুদ্রাব্যবস্থার এমন পরিবর্তনের জন্য চার মাস পর্যন্ত সময় লাগতে পারে। এ সময়কালে রাশিয়ার মুদ্রা রুবল ও ইউক্রেনের মুদ্রা হ্রিভনিয়া বাজারে ছাড়া হবে। বাজারে পৃথক দুই মুদ্রা ছাড়ার মধ্য দিয়ে স্থানীয় বাসিন্দারা তাঁদের কাছে থাকা হ্রিভনিয়া মুদ্রা বিনিময় করে রুবল নেওয়ার সুযোগ পাবেন।

আরআইএর প্রতিবেদন অনুযায়ী রাশিয়া পুরো খেরসন অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে। অঞ্চলটির নিয়ন্ত্রণ নেওয়ার পর রাশিয়ার লোকজন টিভি ও রেডিও সম্প্রচার কার্যক্রম চালাচ্ছেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্থানীয় বাসিন্দারা রুবল ব্যবহার শুরু করেছেন। দখলকৃত অঞ্চলে রুবলের ব্যবহার বেশি।

ইউক্রেনে হামলা শুরু করার এক সপ্তাহের মাথায় গত ৩ মার্চ দেশটির খেরসনের আঞ্চলিক প্রশাসনিক ভবনের পুরোপুরি দখল করে নেওয়ার দাবি করে রুশ বাহিনী।

কৃষ্ণসাগর উপকূলবর্তী খেরসন অঞ্চলে প্রায় ২৫ লাখ মানুষের বসবাস। খেরসন শহরটি রাশিয়ার কাছে কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ। এ শহর দিয়েই রাশিয়ার অধিকৃত ক্রিমিয়া অঞ্চলের সঙ্গে ইউক্রেনের মূল ভূখণ্ডের সংযোগ ঘটে। এ জন্য ইউক্রেনে হামলা শুরুর পরই রুশ বাহিনীর লক্ষ্য ছিল, খেরসন নিজেদের নিয়ন্ত্রণে নেওয়া।