দনবাস নরক হয়ে উঠেছে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি
ছবি: রয়টার্স

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাতে ভিডিও ভাষণে অভিযোগ করে বলেছেন, রাশিয়ার সেনাবাহিনী দনবাস শিল্পাঞ্চল পুরোপুরি ধ্বংস করে দিয়েছে। তিনি আরও অভিযোগ করেন, মস্কো হামলা বাড়ানোর সঙ্গে সঙ্গে কাণ্ডজ্ঞানহীনভাবে বোমা হামলা চালাচ্ছে। খবর রয়টার্সের।

জেলেনস্কি আরও বলেন, দনবাস নরক হয়ে উঠেছে। সহিংস ও কাণ্ডজ্ঞানহীন বোমা হামলায় সেভারোদনেস্ক এলাকায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে।

জেলেনস্কি আবারও রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ তুলেছেন। তিনি বলেন, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনীয়দের হত্যার চেষ্টা করছে। যত বেশি সম্ভব ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।

জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনীয় বাহিনী যখন রাজধানী কিয়েভের পূর্বে খারকিভ অঞ্চল মুক্ত করার চেষ্টায় ব্যস্ত, তখন রাশিয়া দনবাসে হামলা আরও জোরদার করেছে। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে দনবাসের অবস্থান।

ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, ওডেসা অঞ্চলে একের পর এক বোমা হামলা চলছে। দনবাস পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তিনি আরও বলেন, রাশিয়া যত বেশি সম্ভব ইউক্রেনীয় হত্যা করতে চায়। দেশটি অনেক বাড়ি, সামাজিক প্রতিষ্ঠান ধ্বংস করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে একদিকে যেমন মানুষের প্রাণ যাচ্ছে, অন্যদিকে বিশ্বব্যাপী খাদ্যপণ্য সরবরাহ বিঘ্নিত হচ্ছে। সরবরাহ সংকটে বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দাম বেড়ে চলছে।