দেয়ালের ভেতরে পাওয়া গেল স্বর্ণমুদ্রাভর্তি বাক্স

প্রতীকী ছবি

ফ্রান্সের প্রত্যন্ত অঞ্চলের একটি পুরোনো ভবন সংস্কারের সময় দেয়ালের ভেতর থেকে কয়েক শ দুর্লভ স্বর্ণমুদ্রা পাওয়া গেছে। ওই স্বর্ণমুদ্রাগুলো চলতি মাসেই নিলামে তোলা হবে বলে জানিয়েছে একটি নিলামকারী সংস্থা। গতকাল বৃহস্পতিবার তারা এ কথা জানায়।

২০১৯ সালে ভবনটি থেকে ২৩৯টি স্বর্ণমুদ্রা উদ্ধার করা হয়। ভবনের মালিক এগুলো বিক্রি করতে নিলামকারী প্রতিষ্ঠানকে জানালে বিষয়টি কিছুদিন আগে প্রথমবারের মতো জানাজানি হয়। এর মধ্যে ফরাসি বিপ্লবের আগে ফরাসি শাসক ত্রয়োদশ ও চতুর্দশ লুইয়ের সময়ের মুদ্রাও রয়েছে। ফ্রান্সের উত্তরাঞ্চলের ব্রিটানি প্রদেশের কুইমপারের ওই প্রাসাদমালিক ভেতরের তিনটি ভবন একত্র করার উদ্যোগ নেন। এ কাজে ভবনমিস্ত্রিদের ডাকা হলে কাজ করতে গিয়ে এ মুদ্রার সন্ধান পাওয়া যায়।

কাজের সময় লোকজন একটি ধাতব বাক্স পান, যেটি স্বর্ণমুদ্রায় পূর্ণ ছিল। ভবনমালিক ফ্রাসোঁয়া মিন বার্তা সংস্থা এএফপিকে বলেন, পাথরবেষ্টিত দেয়ালের মধ্যে বাক্সটি পাওয়া যায়। এর কয়েক দিন পরে কাজ করতে গিয়ে একটি কাঠের বিমের ভেতরে থাকা একটি থলে থেকে আরও কিছু মুদ্রা পাওয়া যায়। নিলামে তোলা এসব প্রাচীন মুদ্রার আনুমানিক মূল্য ধরা হয়েছে আড়াই থেকে তিন লাখ ইউরো। এ অর্থ ভবনমালিক ও সংস্কারকাজে নিয়োজিতদের মধ্যে বণ্টন করা হবে বলে জানা গেছে। এসব মুদ্রার মধ্যে বেশ কিছু ফরাসি লুইয়ের মুদ্রা রয়েছে। যার মধ্যে রয়েছে ১৬৪৬ সাল থেকে চতুর্দশ লুইয়ের সময়ের মুদ্রা। এর একেকটি মুদ্রার মূল্য ১৫ হাজার ইউরো।

নিলামকারী সংস্থার বিশেষজ্ঞ ফ্লোরিয়ান ডি অজনভিলে এএফপিকে বলেন, এসব মুদ্রা কোনো ধনী ব্যবসায়ী কিংবা ভবনমালিকেরা লুকিয়ে রেখেছিলেন বলে মনে হচ্ছে। ফ্রান্সের বর্তমান আইন অনুযায়ী, যেকোনো প্রত্নতাত্ত্বিক নিদর্শনের মালিক রাষ্ট্র। ২০১৬ সালের পরে কেউ কোনো সম্পত্তির ব্যক্তিগত মালিকানা পেলে এবং সেই সম্পত্তিতে প্রত্নতাত্ত্বিক কিছু পাওয়া গেলে তার মালিক হবে রাষ্ট্র। কিন্তু যে ভবন থেকে মুদ্রাগুলো উদ্ধার করা হয়, ২০১২ সালে সেই ভবনের মালিকানা পেয়েছেন ফ্রাসোঁয়া মিন। তাই মুদ্রাগুলো রাষ্ট্রকে দিতে হচ্ছে না।