ন্যাটো জোটের নেতাদের বৈঠকে অংশ নেবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
ফাইল ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে সামরিক জোট ন্যাটোর নেতাদের বৈঠকে অংশ নেবেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথমবারের মতো ইউরোপ সফরে যাচ্ছেন বাইডেন। তিনি ২৪ মার্চ ন্যাটোর সদর দপ্তরে এই জোট নেতাদের বৈঠকে উপস্থিত থাকবেন।

ইউক্রেনে রুশ হামলার অন্যতম ইস্যু ছিল কিয়েভের ন্যাটো জোটের সদস্য হওয়ার পদক্ষেপ। ইউক্রেনের ন্যাটো জোটের সদস্য হওয়া নিজেদের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে নিয়ে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

শুরুতে ন্যাটো জোটের সদস্য হওয়ার বিষয়ে অনড় মনোভাব দেখায় ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এটা তাঁদের সাংবিধানিক ও সার্বভৌম সিদ্ধান্ত।

অবশ্য রুশ হামলা শুরুর পর সুর নরম করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। নিরাপত্তার নিশ্চয়তা পেলে কিয়েভ ন্যাটো জোটের সদস্য হওয়ার পথ থেকে সরে আসতে রাজি বলেও তিনি জানান। চলমান যুদ্ধে ন্যাটোর ভূমিকায় হতাশা প্রকাশ করে জেলেনস্কি আরও বলেন, ইউক্রেনকে সদস্য করতে ভয় পায় ন্যাটো।

ন্যাটো জোটের ইস্যুতে ইউক্রেন ছাড় দিতে রাজি হলেও হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। মস্কো যুদ্ধ বন্ধে ক্রিমিয়াকে রুশ ভূখণ্ড এবং দোনেৎস্ক ও লুহানস্কে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির শর্ত জুড়ে দিয়েছে।

ইউক্রেনের যুদ্ধে ন্যাটো সরাসরি না জড়ালেও কিয়েভকে অস্ত্র দিয়ে সহযোগিতা করে আসছে সদস্যদেশগুলো। অবশ্য ইউক্রেনের আকাশসীমায় নো-ফ্লাই জোন ঘোষণায় দেশটির প্রেসিডেন্ট অব্যাহতভাবে আহ্বান জানিয়ে এলেও সাড়া দিচ্ছে না ন্যাটো। এতে রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাতের ঝুঁকি দেখছে তারা।

এদিকে বাইডেন আজ বুধবার ইউক্রেনের জন্য আরও ৮০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করবেন বলে হোয়াইট হাউস কর্মকর্তারা জানিয়েছেন।