পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার সমঝোতার প্রয়োজন নেই: মেদভেদেভ

দিমিত্রি মেদভেদেভ

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, পশ্চিমাদের সঙ্গে মস্কোর কূটনৈতিক সমঝোতার প্রয়োজন নেই। বিবিসির খবরে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনে হামলার জের ধরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য ও কানাডা। পশ্চিমাদের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় মেদভেদেভ এ মন্তব্য করেছেন।  

সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভকে ২০২০ সালে প্রধানমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেন পুতিন। এখন মস্কোর নিরাপত্তা কাউন্সিলের উপপ্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। রাশিয়ার সামাজিক যোগাযোগমাধ্যম ভিকে-তে মেদভেদেভ লিখেছেন, এখন দূতাবাসগুলোতে তালা লাগিয়ে দেওয়ার সময়।

মেদভেদেভ আরও বলেন, প্রেসিডেন্ট পুতিনের ঠিক করে দেওয়া লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া পর্যন্ত ইউক্রেনে মস্কো আক্রমণ চালিয়ে যাবে। তবে পুতিন ঠিক কী চান, তা স্পষ্ট নয়।

ইউরোপীয় কাউন্সিলের বৈঠকে রাশিয়াকে অংশ নিতে না দেওয়ারও সমালোচনা করেন মেদভেদেভ। ইউক্রেনে রাশিয়ার হামলার জের ধরে কাউন্সিল অব ইউরোপ এক বিবৃতিতে বলেছে, ‘কমিটি অব মিনিস্টারস ও পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে রাশিয়ান ফেডারেশনের প্রতিনিধিত্ব করার অধিকার স্থগিত করা হয়েছে।’