পুতিনের সঙ্গে কথা বলা মানে কুমিরের মুখে পা দেওয়া: বরিস জনসন

গান্ধী আশ্রমে চরকা ঘোরানোর চেষ্টা করছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন
ছবি: রয়টার্স

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেন নিয়ে যেকোনো শান্তি আলোচনা ব্যর্থ হয়েছে বলেই ধরে নেওয়া যায়। তিনি বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলা মানে কুমিরের মুখে পা দেওয়া।

বরিস জনসন বলেন, পুতিনের সঙ্গে যেকোনো দেনদরবারে যাওয়া কুমিরের মুখে নিজের পা প্রবেশ করিয়ে দেওয়ার মতো। ইউক্রেনে পশ্চিমাদের অস্ত্র সহায়তা দেওয়ার বিষয়ে তিনি বলেন, ইউক্রেনকে অস্ত্র সহায়তা করা ছিল অত্যাবশ্যক।  

ভারত সফরে যাওয়ার আগে বরিস জনসন এসব কথা বলেন বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স। ভারত সফরে নরেন্দ্র মোদিকে ইউক্রেন যুদ্ধ নিয়ে তাদের অবস্থান পাল্টানোর বিষয়ে উত্সাহিত করার কথা রয়েছে। এ সময় তিনি রাশিয়া-ভারত দীর্ঘস্থায়ী সম্পর্ক ফাটল ধরার সম্ভাবনা নাকচ করে দেন।

জনসন সাংবাদিকদের বলেন, ‘এখন পুতিনের ওপর বিশ্বাস রাখা কঠিন। এখন দেখার বিষয় ইউক্রেনীয়রা কীভাবে তাঁর সঙ্গে আলোচনা চালিয়ে যায়। ইউক্রেন নিয়ে পুতিনের কৌশল স্পষ্ট। পুতিন চেষ্টা করছেন, ইউক্রেনের যতটা সম্ভব দখল করা যায়। একই সঙ্গে নিজের শক্ত অবস্থান থেকে আলোচনাও চালিয়ে যাচ্ছেন তিনি।’

এর আগে আজ বৃহস্পতিবার সকালে গুজরাটের রাজধানী আহমেদাবাদে নামার মধ্য দিয়ে জনসন ভারত সফর শুরু করেন। বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত চার কিলোমিটার দীর্ঘ পথে তাঁকে বিশাল অভ্যর্থনা জানানো হয়। জনসনকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল ও গভর্নর আচার্য দেবব্রত।

বরিস জনসনের গাড়িবহর বিমানবন্দর থেকে হোটেলে যাওয়ার পথে সড়কের দুই পাশে ঐতিহ্যবাহী গুজরাটি গান ও নৃত্য পরিবেশন করে অভ্যর্থনা জানানো হয়।

সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, গুজরাটে এক দিনের সফরে রাজ্যের প্রখ্যাত ব্যবসায়ী নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করবেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী। পরে তিনি রাজ্যের পঞ্চমহল জেলার হালোল এলাকার কাছে যুক্তরাজ্যভিত্তিক একটি নির্মাণসামগ্রী উৎপাদন প্রতিষ্ঠান জেসিবির উৎপাদন কারখানা পরিদর্শন করবেন।