default-image

বাংলাদেশে করোনায় আক্রান্তদের সহায়তায় জার্মানির মিউনিখ শহরে একটি অভিনব ম্যারাথন দৌড় অনিুষ্ঠিত হবে। রোববার (২৬ এপ্রিল) মিউনিখ শহরের বিখাত উবার ফরিং বুর্গারপার্ক থেকে এই ম্যারাথন দৌড় শুরু করবেন মিউনিখে বসবাসরত আন্তর্জাতিক বাঙালি ম্যারাথন দৌড়বিদ শিব শঙ্কর পাল।

মিউনিখ শহরের উবার ফরিং বুর্গারপার্ক থেকে শুরু হবে এই একক চ্যারিটি আলট্রা ম্যারাথন। তারপর ইংলিশ পার্ক হয়ে এসা নদীর তীর ঘেঁষে থাল চার্চের দিকে এগিয়ে যাবে দৌড়। মোট ৫২ কিলোমিটার সড়ক দৌড়ে অতিক্রম করবেন শিব শঙ্কর পাল। এ বিষয়ে শহর কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র পাওয়া গেছে।

মূল ম্যারাথনের দূরত্বসীমা হলো ৪২ দশমিক ২ কিলোমিটার। শিব শঙ্কর সেই দূরত্ব পেরিয়ে আরও প্রায় ১০ কিলোমিটার বেশি দৌড়াবেন। তাই একে বলা হচ্ছে আলট্রা ম্যারাথন।

জার্মানির স্থানীয় সময় সকাল ১০টায় এই চ্যারিটি আলট্রা ম্যারাথন একক দৌড় শুরু হবে। আর শেষ হবে বেলা তিনটায়।

বাংলাদেশে করোনায় আক্রান্তদের সাহায্যের লক্ষ্যে জার্মানির মিউনিখ শহরে শিব শঙ্কর পালের এই উদ্যোগকে স্বাগত জানাতে মিউনিখ প্রবাসী বাঙালিরা প্রস্তুতি নিয়েছেন। যেসব সড়ক ও পার্ক দিয়ে তিনি দৌড়াবেন, সেখানে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রবাসী বাঙালিরা অবস্থান করবেন।

এর আগে বিশ্বজুড়ে ১১১ আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া এই কৃতি বাংলাদেশির মানবতার জন্য আলট্রা ম্যারাথন ফেসবুকে লাইভ দেখানো হবে। ফেসবুক গ্রুপে (Solo ultra-marathon for Covid-19 victims) জার্মানির সময় সকাল ১০টা এবং বাংলাদেশ সময় বেলা ২টা থেকে এই আলট্রা ম্যারাথন লাইভ দেখা যাবে। যাঁরা এই উদ্যোগে অনুদান দিতে চান, তাঁরা ওই ফেসবুক গ্রুপে গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর পাবেন।

৫৫ বছর বয়সী শিব শঙ্কর পাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। তিনি ২০১৭ সালে সেরা অভিবাসী উদ্যোক্তা হিসেবে মিউনিখ শহর কর্তৃপক্ষের কাছ থেকে পুরস্কৃত হন।

শিব শঙ্কর পালের উদ্যোগ থেকে পাওয়া অর্থ বাংলাদেশের সংগঠন বিদ্যানন্দ ও মিউনিখে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বংলাদেশ ইউগেন্ড ফর্ডারুংয়ের মাধ্যমে বাংলাদেশে করোনায় আক্রান্তদের সহায়তা করা হবে।

বিজ্ঞাপন
ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন