বিবিসির কারণে বাবা-মায়ের সম্পর্কে চরম অবনতি ঘটে: প্রিন্স উইলিয়াম

প্রিন্স উইলিয়াম
ফাইল ছবি: রয়টার্স

‘প্রতারণার আশ্রয় নিয়ে’ বিবিসির নেওয়া সাক্ষাৎকারের কারণে প্রিন্সেস ডায়ানার বিড়ম্বনা বেড়েছিল। পাশাপাশি প্রিন্স চার্লসের সঙ্গে তাঁর দাম্পত্য সম্পর্কের চরম অবনতি ঘটে বলে দাবি করেছেন ডিউক অব কেমব্রিজ প্রিন্স উইলিয়াম। ডায়ানা-চার্লসের বড় সন্তান উইলিয়াম বলেন, এ ঘটনায় তিনি অত্যন্ত দুঃখ পেয়েছেন। তাঁর মা কখনোই এই প্রতারণার কথা জানবেন না। খবর বিবিসির।

১৯৯৫ সালে বিবিসির জনপ্রিয় অনুসন্ধানী অনুষ্ঠান প্যানোরমাতে অংশ নিয়েছিলেন ডায়ানা। বিখ্যাত সাংবাদিক মার্টিন বশিরকে দেওয়া তাঁর সাক্ষাৎকারটি ওই সময় বিশ্বজুড়ে আলোড়ন তুলেছিল। সাক্ষাৎকারে ব্যক্তি ও দাম্পত্যজীবন এবং রাজপরিবার নিয়ে ডায়ানার অকপট ভাষ্য যতটা না শোরগোল ফেলেছিল, ততটাই বিতর্কের জন্ম দিয়েছিল সাক্ষাৎকার পেতে সাংবাদিক বশিরের প্রতারণার আশ্রয় নেওয়ার অভিযোগ। অভিযোগ তুলেছিলেন খোদ ডায়ানার ভাই আর্ল স্পেনসার।

১৯৯৭ সালের আগস্ট মাসে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়ানা।
সম্প্রতি বিবিসির এক তদন্তে বেরিয়ে এসেছে প্রিন্সেস ডায়ানার সাক্ষাৎকার নেওয়ার জন্য সাংবাদিক মার্টিন বশির যে ‘প্রতারণামূলক’ কৌশল ব্যবহার করেছিলেন, বিবিসি তা ধামাচাপা দিয়েছিল।

মা ডায়নার সঙ্গে ছোট্ট প্রিন্স উইলিয়াম
ফাইল ছবি: রয়টার্স

কীভাবে এই সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বিবিসি বলেছে এই প্রতিবেদনে ‘স্পষ্ট ব্যর্থতার’ চিত্র বেরিয়ে এসেছে এবং ‘আমরা এ জন্য খুবই দুঃখিত’।

আরও পড়ুন

উইলিয়াম বলেন, তাঁর মা শুধু একজন চতুর সাংবাদিকের কারণেই নয়, বিবিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কারণেও ব্যর্থ হয়েছেন।

মায়ের অন্ত্যেস্টিক্রিয়ার সময় বাবা প্রিন্স চার্লসের সঙ্গে হ্যারি ও উইলিয়াম (ডান থেকে)
ফাইল ছবি: রয়টার্স

প্রিন্স উইলিয়াম বলেন, ‘আমার বাবা–মায়ের সম্পর্কের অবনতির ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে এই সাক্ষাৎকার। এর ফলে অগণিত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমাকে যা সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে তা হলো ১৯৯৫ সালে প্রথম যে অভিযোগ ও উদ্বেগ তৈরি হয়েছিল, তা বিবিসি ঠিকভাবে তদন্ত করত, তাহলে মা জানতে পারতেন তিনি প্রতারণার শিকার হয়েছেন।’

উইলিয়াম বলেন, ‘তিনি শুধু একজন বাজে সাংবাদিকের কারণেই ব্যর্থ হননি, বিবিসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও এর জন্য দায়ী। তাঁরা এসব কঠিন প্রশ্ন না করে অন্য কিছু করতে পারতেন।’ তিনি বলেন সেই প্যানোরমা সাক্ষাৎকারটির কোনো বৈধতা নেই। এটি আর কখনো প্রচার করা ঠিক হবে না। এটি সফলভাবে একটি মিথ্যা আখ্যান প্রতিষ্ঠা করেছে, যা বিবিসি ও অন্যরা বাণিজ্যিকীকরণ করেছে।