বিজ্ঞাপন

১৯৯৭ সালের আগস্ট মাসে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়ানা।
সম্প্রতি বিবিসির এক তদন্তে বেরিয়ে এসেছে প্রিন্সেস ডায়ানার সাক্ষাৎকার নেওয়ার জন্য সাংবাদিক মার্টিন বশির যে ‘প্রতারণামূলক’ কৌশল ব্যবহার করেছিলেন, বিবিসি তা ধামাচাপা দিয়েছিল।

default-image

কীভাবে এই সাক্ষাৎকার নেওয়া হয়েছিল, সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বিবিসি বলেছে এই প্রতিবেদনে ‘স্পষ্ট ব্যর্থতার’ চিত্র বেরিয়ে এসেছে এবং ‘আমরা এ জন্য খুবই দুঃখিত’।

উইলিয়াম বলেন, তাঁর মা শুধু একজন চতুর সাংবাদিকের কারণেই নয়, বিবিসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের কারণেও ব্যর্থ হয়েছেন।

default-image

প্রিন্স উইলিয়াম বলেন, ‘আমার বাবা–মায়ের সম্পর্কের অবনতির ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে এই সাক্ষাৎকার। এর ফলে অগণিত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমাকে যা সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে তা হলো ১৯৯৫ সালে প্রথম যে অভিযোগ ও উদ্বেগ তৈরি হয়েছিল, তা বিবিসি ঠিকভাবে তদন্ত করত, তাহলে মা জানতে পারতেন তিনি প্রতারণার শিকার হয়েছেন।’

উইলিয়াম বলেন, ‘তিনি শুধু একজন বাজে সাংবাদিকের কারণেই ব্যর্থ হননি, বিবিসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও এর জন্য দায়ী। তাঁরা এসব কঠিন প্রশ্ন না করে অন্য কিছু করতে পারতেন।’ তিনি বলেন সেই প্যানোরমা সাক্ষাৎকারটির কোনো বৈধতা নেই। এটি আর কখনো প্রচার করা ঠিক হবে না। এটি সফলভাবে একটি মিথ্যা আখ্যান প্রতিষ্ঠা করেছে, যা বিবিসি ও অন্যরা বাণিজ্যিকীকরণ করেছে।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন