মানবিক করিডর খুলে দিতে প্রস্তুত রাশিয়া, বেসামরিকেরা যাবেন পছন্দের জায়গায়

পূর্বাঞ্চলীয় ইউক্রেনে সংঘাতপূর্ণ দেবালৎসেভ এলাকা ছাড়তে গিয়ে কান্নায় ভেঙে পড়েছেন এক নারী
ছবি: রয়টার্স

আজ মঙ্গলবার ইউক্রেনে রুশ হামলা ১৩তম দিনে গড়িয়েছে। হামলার মধ্যেই গতকাল সোমবার ইউক্রেন ও রাশিয়ার কর্মকর্তারা তৃতীয় দফা বৈঠক করেন। সামান্য অগ্রগতির মধ্য দিয়ে এ বৈঠক শেষ হয়। আজ চতুর্থ দফা সমঝোতা বৈঠক হওয়ার কথা। এ দফার বৈঠক থেকে বড় কোনো অগ্রগতি আসে কি না, তার জন্যই অপেক্ষা করতে হবে।

এরই মধ্য জাতিসংঘে নিয়োজিত রাশিয়ার দূত ভাসিলি নেবেনজিয়া বলেছেন, স্থানীয় সময় আজ সকালে ইউক্রেনে অস্ত্র বিরতিতে যাবে তার দেশ। কিয়েভ, চেরনিহভ, সুমি ও মারিওপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে মানবিক করিডর খুলে দেওয়া হবে। যেখানে খুশি সেখানেই যেতে পারবেন তাঁরা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গতকাল সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৈঠক শেষে রাশিয়ার দূত ভাসিলি নেবেনজিয়া মস্কোর স্থানীয় সময় আজ সকাল ১০টা থেকে এ অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে। তিনি বলেন, এ প্রস্তাবের আওতায় বেসামরিক নাগরিকদের সরিয়ে রাশিয়া কিংবা রাশিয়ার ভূখণ্ডে পাঠানোর বাধ্যবাধকতা থাকছে না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনীয় বেসামরিক নাগরিকদের রাশিয়া ও বেলারুশ ‘অধিকৃত ভূখণ্ডে’ সরিয়ে নেওয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তিনি।

গতকাল ভাসিলি নেবেনজিয়া বলেন, কিয়েভের পশ্চিম দিকে অবস্থিত ইউক্রেনীয় শহরগুলোর বাসিন্দাদেরও নিরাপদে সরিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এসব মানুষ কোথায় যেতে চান, সেটি তাঁরা তাঁদের পছন্দ অনুযায়ী সিদ্ধান্ত নেবেন।

এর আগে কয়েকবারই বেসামরিকদের নিরাপদে সরিয়ে নেওয়া প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। এর জন্য যুদ্ধরত দুই পক্ষ একে অপরকে দায়ী করেছে।