মারিউপোলে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণে নতুন আলটিমেটাম রাশিয়ার

মারিউপোলের বিধ্বস্ত একটি এলাকা
ছবি: রয়টার্স ফাইল ছবি

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে অবস্থানরত দেশটির সেনাদের আত্মসমর্পণের জন্য নতুন সময়সীমা বেঁধে দিয়েছে রাশিয়া। মস্কোর স্থানীয় সময় আজ বুধবার বেলা ২টা থেকে তাঁদের সামরিক কার্যক্রম বন্ধের আহ্বান জানানো হয়েছে। খবর রয়টার্সের।
গত রোববার মারিউপোল থেকে ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছিল রাশিয়া। তবে তাতে সাড়া দেয়নি ইউক্রেন। এমন অবস্থায় আজ আত্মসমর্পণের জন্য আবার নতুন সময়সীমা দিয়েছে মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পুরোপুরি মানবিক নীতিবোধের ওপর ভিত্তি করে ইউক্রেনীয় বাহিনী ও তাদের ভাড়াটে যোদ্ধাদের আবারও আত্মসমর্পণের প্রস্তাব দিচ্ছে রাশিয়ার সশস্ত্র বাহিনী। আজ মস্কো সময় বেলা ২টার মধ্য তাঁদের সামরিক কার্যক্রম বন্ধ ও  অস্ত্র সমর্পণ করতে হবে।

ইউক্রেনের পূর্ব দিকে রুশপন্থী অধ্যুষিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের মধ্যে মারিউপোলের অবস্থান, এর দক্ষিণে ক্রিমিয়া। এ শহর কৌশলগতভাবে রাশিয়ার জন্য খুব গুরুত্বপূর্ণ। বর্তমানে শহরটি রুশ সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে মারিউপোলের আজভস্তাল স্টিল কারখানা এলাকায় এখনো ইউক্রেনীয় সেনাদের শক্ত ঘাঁটি রয়েছে।

গতকাল মঙ্গলবার রাতে ইউক্রেনীয় প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, আজভস্তাল কারখানায় বোমা হামলা চালাচ্ছে রাশিয়া। তবে এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। টুইটারে মিখাইলো পোদোলিয়াক লিখেছেন, ইন্টারনেটে শিশুদের হত্যার দৃশ্য দেখেও চুপ করে আছে বিশ্ব।

আরও পড়ুন

যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য ইতিমধ্যে ইউক্রেনকে আরও অস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। হোয়াইট হাউস বলেছে, রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার প্রস্তুতি নেওয়া হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য নতুন একটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করতে পারেন। গত সপ্তাহে ৮০ কোটি ডলার মূল্যের প্যাকেজ ঘোষণা করেছিলেন তিনি। সংশ্লিষ্ট সূত্র রয়টার্সকে বলেছে, নতুন প্যাকেজটিও একই আকারের হবে।

আরও পড়ুন