রাশিয়ার শস্যবাহী জাহাজ আটক করল তুরস্ক

রাশিয়ার জাহাজটি কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে ১ কিলোমিটার দূরে রাখা হয়েছে।
ছবি: রয়টার্স

ইউক্রেন থেকে খাদ্যশস্য বহন করে নিয়ে আসা একটি রুশ কার্গো জাহাজ আটক করেছে তুরস্কের কাস্টমস কর্তৃপক্ষ। স্থানীয় সময় রোববার তুরস্কে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বদনার এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসি ও রয়টার্সের।

ভাসিল বদনার বলেন, রাশিয়ার ওই জাহাজটির নাম ‘ঝিবেক ঝোলি’। সেটি ইউক্রেনের বেরদিয়ানস্ক বন্দর ছেড়ে এসেছিল। কৃষ্ণসাগরে তুরস্কের কারাসু বন্দরে পৌঁছালে জাহাজটি আটক করা হয়।

এই মুহূর্তে জাহাজটি কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে ১ কিলোমিটার দূরে রাখা হয়েছে বলে জানিয়েছেন ঘটনাস্থলে থাকা রয়টার্সের প্রতিবেদকরা। শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজটিকে সেখান থেকে সরানো হয়নি।

জাহাজে থাকা খাদ্যশস্য কোথা থেকে সংগ্রহ করা হয়েছে তা জানা যায়নি। তবে ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলো থেকে শস্য চুরির অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। এসব অভিযোগ অবশ্য নাকচ করে এসেছে মস্কো।

এদিকে রুশ জাহাজটির শেষ পরিণতি কী হবে, তা বিষয়টি তদন্তের দায়িত্বে থাকা লোকজনের সঙ্গে সোমবার আলোচনা করে ঠিক করা হবে বলে জানিয়েছেন ভাসিল বদনার।

এর আগে বেরদিয়ানস্ক থেকে ঝিবেক ঝোলির ছেড়ে যাওয়ার খবর জানিয়েছিলেন ইউক্রেনের জাপোরিঝঝিয়ায় রাশিয়া নিয়ন্ত্রিত অঞ্চলগুলোর গভর্নর ইয়েভহেন বালিতস্কি। সম্প্রতি তাঁকে নিয়োগ দিয়েছে মস্কো।

বার্তা আদানপ্রদানের অ্যাপ টেলিগ্রামে ইয়েভহেন বালিতস্কি বলেন, ৭ হাজার টন খাদ্যশস্য ‘বন্ধুসুলভ’ দেশগুলোতে পাঠানো হবে। শস্যবাহী জাহাজগুলোকে নিরাপত্তা দেবে কৃষ্ণসাগরে অবস্থান করা রাশিয়ার নৌবহর।