রাশিয়ার শীর্ষস্থানীয় কমান্ডার নিহত: ইউক্রেন

ইউক্রেনের কর্মকর্তারা টুইটারে একটি ছবি দিয়ে বলছেন, তিনিই রুশ কমান্ডার ভিটালি গেরাসিমভ, যিনি নিহত হয়েছেন
ছবি: ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়

ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার শীর্ষস্থানীয় এক কমান্ডার নিহত হয়েছেন। ইউক্রেনের পক্ষ থেকে এমনটাই দাবি করা হয়েছে। আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের লাইভে এ তথ্য জানানো হয়।

ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা পরিষেবা মন্ত্রণালয়ের দাবি, দেশটির খারকিভ শহরের কাছে যুদ্ধ চলাকালে রুশ সেনাবাহিনীর ওই শীর্ষ কমান্ডার নিহত হন।

ইউক্রেনের এ দাবি স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি। এ ব্যাপারে রুশ কর্মকর্তারাও কোনো মন্তব্য করেননি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী, নিহত রুশ শীর্ষ কমান্ডারের নাম ভিটালি গেরাসিমভ। রুশ সেনাবাহিনীতে তাঁর পদমর্যাদা ছিল মেজর জেনারেল। তিনি চিফ অব স্টাফ ছিলেন। তিনি রাশিয়ার ৪১তম আর্মি অব দ্য সেন্ট্রাল মিলিটারি ডিস্ট্রিক্টের প্রথম ডেপুটি কমান্ডার ছিলেন।

বিবৃতিতে দাবি করা হয়, যুদ্ধে রাশিয়ার বেশ কয়েকজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা নিহত ও আহত হয়েছেন।

ইউক্রেনের গোয়েন্দারা বলছেন, গেরাসিমভ দ্বিতীয় চেচেন যুদ্ধ ও সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন। তিনি রাশিয়ার ‘ক্রিমিয়া ফিরে পাওয়ার’ জন্য একটি পদক পেয়েছিলেন।

ইউক্রেনের কর্মকর্তারা একটি ছবি টুইট করে বলছেন, তিনিই রুশ কমান্ডার গেরাসিমভ, যিনি নিহত হয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। কিয়েভের দাবি, ইউক্রেনে হামলা শুরুর পর এখন পর্যন্ত ১১ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইউক্রেনের এ দাবি যাচাই করা যায়নি। এ বিষয়ে রাশিয়ার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

যুদ্ধে ইউক্রেনর কত সেনা নিহত হয়েছেন, সে বিষয়ে কিছু জানায়নি কিয়েভ।

ইউক্রেনের রাজধানী কিয়েভের ১৫ থেকে ২০ কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে রাশিয়ার বিশাল সেনাবহর। রুশ সেনারা কিয়েভে সর্বাত্মক হামলার প্রস্তুতি নিচ্ছেন বলে সতর্ক করেছেন ইউক্রেনের কর্মকর্তারা। তাঁরা বলছেন, রুশ বাহিনী কিয়েভে হামলার জন্য প্রয়োজনীয় যুদ্ধসরঞ্জাম জড়ো করা শুরু করেছে। এ বহরে ট্যাংক ও সাঁজোয়া যান রয়েছে। তাদের বেলারুশ থেকে চেরনোবিল হয়ে জ্বালানিসহ প্রয়োজনীয় রসদ সরবরাহ করা হচ্ছে।