রাশিয়ার ৩৫০০ সেনা হত্যার দাবি ইউক্রেনের

রাজধানী কিয়েভসহ ইউক্রেনের সর্বত্র ভারী অস্ত্রে সজ্জিত রুশ সেনাদের দেখা যাচ্ছে
ছবি: রয়টার্স

আজ শনিবার সকাল থেকে রাজধানী কিয়েভে উভয় পক্ষের সেনাদের সংঘর্ষের মধ্যে ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার সাড়ে তিন হাজার সেনাকে হত্যা করেছে তারা।

ইউক্রেনের সামরিক বাহিনী তাদের ফেসবুক পেজে দাবি করে, তারা আগ্রাসনে জড়িত ৩ হাজার ৫০০ রুশ সেনাকে হত্যা ও প্রায় ২০০ জনকে বন্দী করেছে। আরও দাবি করা হয়েছে, এখন পর্যন্ত রাশিয়া ১৪টি যুদ্ধবিমান, ৮টি হেলিকপ্টার ও ১০২টি ট্যাংক হারিয়েছে। এসব দাবির সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

গত বৃহস্পতিবার ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর এখন পর্যন্ত নিজেদের কত সেনা হতাহত হয়েছে, সে সম্পর্কে রাশিয়া এখনো কিছুই জানায়নি। এদিকে আজ কৃষ্ণসাগর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভ লক্ষ্য করে একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানা যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে আরও জানানো হয়েছে, এ ছাড়া ইউক্রেনের একাধিক অঞ্চলে বিমান হামলা চালাচ্ছে রাশিয়া। এতে যুদ্ধ–সহিংসতার বিস্তৃতি ছড়াচ্ছে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় রাস্তায় লড়াই শুরু হয়েছে। আজ ভোর থেকেই কিয়েভে একাধিক বিস্ফোরণ ও উভয় পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। এ ছাড়া শহরের বিভিন্ন এলাকায় অর্ধশতাধিক বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলি হয়েছে। স্থানীয় বাসিন্দাদের ঘরের ভেতরে থাকতে বলা হচ্ছে। এদিকে ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছিল রাশিয়ার সেনাবাহিনী। তারা ওই হামলা প্রতিহত করেছে।