রাশিয়া-ইউক্রেন সংঘাত নিরসনে মধ্যস্থতার প্রস্তাব ইসরায়েলের

ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট
ফাইল ছবি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংঘাত নিরসনে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

স্থানীয় সময় গতকাল রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক ফোনালাপে এ প্রস্তাব দেন বেনেট। রুশ প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া বিবৃতির বরাতে দেশটির বার্তা সংস্থা তাস এসব তথ্য জানিয়েছে।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, সামরিক অভিযান বন্ধে মধ্যস্থতার জন্য নাফতালি বেনেটের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনের দনবাস অঞ্চলের সুরক্ষায় বিশেষ সামরিক অভিযান পরিচালনার বিষয়ে বেনেটকে সংক্ষেপে অবহিত করেছেন পুতিন। রুশ প্রতিনিধিদল আলোচনার জন্য বেলারুশের গোমেল শহরে অবস্থান করছে। তারা কিয়েভের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

তাসের প্রতিবেদন অনুযায়ী, পুতিনের সঙ্গে বেনেটের ফোনালাপের উদ্যোগটি নেওয়া হয়েছিল ইসরায়েলের পক্ষ থেকে। ফোনালাপে বিভিন্ন পর্যায়ে দ্বিপক্ষীয় যোগাযোগ অব্যাহত রাখার ব্যাপারে উভয় পক্ষ একমত হয়েছে।

গতকাল সকালে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ঘোষণা করেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য রুশ প্রতিনিধিদল বেলারুশে পৌঁছেছে।

রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের সদস্যরা ছাড়াও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও অন্য সংস্থার কর্মকর্তারা এই প্রতিনিধিদলে রয়েছেন। রুশ প্রেসিডেন্টের সহযোগী ভ্লাদিমির মেদিনস্কি এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

আরও পড়ুন

ইউক্রেনের উপস্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলেছে, আজ সোমবার সকালে আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল। সংশ্লিষ্ট সূত্রের বরাতে রুশ বার্তা সংস্থা তাসও এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

গত সপ্তাহে ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর এটি দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা হতে যাচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর ফোনালাপের পর এ সিদ্ধান্ত হয় বলে দাবি করেছে ইউক্রেন।

আরও পড়ুন