রাশিয়া থেকে ইইউর জ্বালানি আমদানি বন্ধ করা সম্ভব নয়: ডাচ প্রধানমন্ত্রী

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট
ছবি: এএফপি

ইউক্রেনে হামলার জেরে রাশিয়াকে অর্থনৈতিকভাবে দুর্বল করতে বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। এর অংশ হিসেবে রাশিয়া থেকে জ্বালানি আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে ইউরোপীয় ইউনিয়নও পদক্ষেপ নিতে শুরু করেছে। কিন্তু নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট বললেন ভিন্ন কথা।

বুধবার মার্ক রুট বলেন, রাশিয়া থেকে ইইউর দেশগুলোয় তেল ও গ্যাস আমদানি পুরোপুরি বন্ধ করা অসম্ভব। তিনি বলেন, ‘রাশিয়ার তেল ও গ্যাসের ওপর আমাদের যে নির্ভরশীলতা রয়েছে, তা এর পরিপ্রেক্ষিতে আমাদের যে সংকট, তা নিয়ে আলোচনা করতে হবে। আজ থেকেই দেশটি থেকে গ্যাস ও তেল আমদানি বন্ধে আহ্বান আমি জানাব না।’

ইউক্রেন ইস্যুতে বুধবার ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স সঙ্গে বৈঠক করেছেন মার্ক রুট। ফ্রান্সের প্যারিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রুট।

রাশিয়ার বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা নিয়েও কথা বলেছেন মার্ক রুট। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তা আসলে দেশটির নেতৃত্বের বিরুদ্ধে, দেশটির জনগণের বিরুদ্ধে নয়।

এর আগে মঙ্গলবার ইইউ ঘোষণা দেয়, রাশিয়া থেকে গ্যাস আমদানি দুই-তৃতীয়াংশ কমাবে তারা।

মঙ্গলবার রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এই আমদানি বন্ধের ফলে তাঁর দেশকে মূল্য দিতে হবে। কিন্তু আইনপ্রণেতারা এমন পদক্ষেপের ব্যাপারে একমত।

বাইডেন বলেন, ‘আমি আগে যখন এই নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছিলাম, তখনই বলেছিলাম, স্বাধীনতার জন্য মূল্য দিতে হয়। এই স্বাধীনতার জন্য আমাদেরও মূল্য দিতে হচ্ছে। ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি দুই দলের নেতারাই এটা বুঝেছেন। তাঁরা এ বিষয়ে স্পষ্ট যে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।’