রুশ সেনা নিহতের সংখ্যা নিয়ে ইউক্রেন-যুক্তরাষ্ট্রের ভিন্ন তথ্য

ইউক্রেনের রাস্তায় ভারী অস্ত্রে সজ্জিত রুশ সেনারা
ফাইল ছবি: রয়টার্স

সামরিক অভিযান শুরুর পর রুশ সেনা হতাহতের খবর নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দিচ্ছে ইউক্রেন ও যুক্তরাষ্ট্র। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে তারা এখন পর্যন্ত রাশিয়ার ১২ হাজার সেনাকে হত্যা করেছে। তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, দুই থেকে চার হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে এই যুদ্ধে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা দপ্তরের প্রধান লেফটেন্যান্ট জেনারেল স্কট বেরিয়ার বলেন, ইউক্রেনে ঠিক কতজন রুশ সেনা মারা গেছে, এ নিয়ে ধোঁয়াশা রয়েছে।

এ প্রসঙ্গে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের হাউস ইন্টেলিজেন্স কমিটির কাছে তথ্য উপস্থাপন করেছেন স্কট বেরিয়ার। তিনি বলেন, গোয়েন্দা ও বিভিন্ন সূত্র থেকে এসব তথ্য সংগ্রহ করা হয়েছে।

তবে মার্কিন গোয়েন্দা সংস্থার এই তথ্যের সঙ্গে কোনো মিল পাওয়া যাচ্ছে না ইউক্রেনের তথ্যের। দেশটির দাবি, যুদ্ধে তারা এখন পর্যন্ত রাশিয়ার ১২ হাজার সেনাকে হত্যা ছাড়াও রুশ বাহিনীর ৪৮টি যুদ্ধবিমান, ৩০৩টি ট্যাংক, ৮০টি হেলিকপ্টার এবং হাজারের বেশি সাঁজোয়া যান ধ্বংস করেছে। যদিও এ বিষয়ে রাশিয়ার বক্তব্য জানা যায়নি।

মস্কো গত সপ্তাহে ৪৯৮ জন সেনা নিহত হওয়ার কথা স্বীকার করেছিল। অপর দিকে রুশ হামলায় ইউক্রেনের কতজন সেনা নিহত হয়েছে, তা জানা যায়নি। তবে ইউক্রেনে ৪৭৪ জন বেসামরিক নাগরিক নিহতের তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘ। যদিও ইউক্রেনের ভাষ্যমতে, এই সংখ্যা দুই হাজারের বেশি।

এদিকে খারকিভের কাছে রুশ সেনা কমান্ডার মেজর জেনারেল ভিতালি গেরাসিমোভকে হত্যার দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গেরাসিমোভ রাশিয়ার ৪১তম আর্মির ডেপুটি কমান্ডার ছিলেন।

যুদ্ধে তাঁর আগে ফেব্রুয়ারির শেষ দিকে আরেকজন জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয়েছিলেন। তবে জেনারেল ভিতালির নিহত হওয়ার তথ্য নিশ্চিত করতে পারেনি যুক্তরাষ্ট্র।