লন্ডনে স্কুলশিক্ষিকা খুনের ঘটনায় এক ব্যক্তি গ্রেপ্তার

দক্ষিণ-পূর্ব লন্ডনের গ্রিনউইচের বাসিন্দা সাবিনা নেছা নিজ বাসার কাছে হত্যাকাণ্ডের শিকার হন
ছবি: লন্ডন মেট্রোপলিটন পুলিশের সৌজন্যে

লন্ডনের স্কুলশিক্ষক সাবিনা নেছা হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে আজ শুক্রবার গ্রেপ্তার করেছে পুলিশ। এ ছাড়া এ হত্যাকাণ্ডে আরও এক সন্দেহভাজন ব্যক্তির ছবি প্রকাশ করেছে লন্ডনের গোয়েন্দা পুলিশ। পাশাপাশি এ ঘটনায় প্রকৃত অপরাধীকে খুঁজে বের করতে স্থানীয় লোকজনের সহযোগিতা চেয়েছে গোয়েন্দা পুলিশ। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৭ সেপ্টেম্বর রাতে সাবিনা নেছা দক্ষিণ-পূর্ব লন্ডনের গ্রিনউইচের বাসা থেকে পাঁচ মিনিটের দূরত্বে পেগলার স্কয়ারে এক বন্ধুর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। পরদিন ক্যাটর পার্ক-সংলগ্ন একটি কমিউনিটি সেন্টারের কাছে তাঁর মৃতদেহ পাওয়া যায়। হত্যাকাণ্ডের ঘটনায় লন্ডনের রাস্তায় নারীর নিরাপত্তা নিয়ে বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানায়, গ্রেপ্তার ৩৮ বছর বয়সী লিউশামের বাসিন্দা ওই ব্যক্তি বর্তমানে তাদের হেফাজতে আছে। এদিকে সিসিটিভির ফুটেজ থেকে পাওয়া ছবিতে সন্দেহভাজন এক ব্যক্তিকে সাবিনা নেছা হত্যায় জড়িত সন্দেহে পুলিশ খুঁজছে। এ ছাড়া ওই ব্যক্তির ব্যবহৃত একটি রুপালি রঙের গাড়িও খুঁজছে তারা।

সাবিনাকে যেদিন হত্যা করা হয়, সেদিন সন্ধ্যায় পেগলার স্কয়ারে ওই ব্যক্তিকে হাঁটতে দেখা যায়। সিসিটিভির ফুটেজ থেকে নেওয়া ছবিতে একই এলাকায় রুপালি রঙের গাড়িটি দেখা গেছে।

আরও পড়ুন

লন্ডন মেট্রোপলিটন বিশেষায়িত অপরাধ কমান্ডের গোয়েন্দাপ্রধান পরিদর্শক নেইল জন বলেন, ‘বৃহত্তর লিউশাম, গ্রিনউইচ ও কিডব্রুকের সবাইকে অত্যন্ত মনোযোগের সঙ্গে এই ছবির ব্যক্তিকে খতিয়ে দেখার অনুরোধ করা হয়েছে। হতে পারে, আপনি এই ব্যক্তিকে চেনেন বা সম্প্রতি দেখে থাকতে পারেন।’

যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারের স্যান্ডি এলাকায় বেড়ে উঠেছেন সাবিনা নেছা। ইউনিভার্সিটি অব বেডফোর্ডশায়ারে শিক্ষা নিয়ে পোস্টগ্র্যাজুয়েট করেছেন তিনি। তিনি দক্ষিণ-পূর্ব লন্ডনের লিউশামের একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ছিলেন।

সাবিনা হত্যাকাণ্ডের ঘটনায় লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, ব্রিটেনের রাজধানীতে নারীর প্রতি ‘সহিংসতার মহামারি’ সন্ত্রাসবাদ দমনের সমান গুরুত্ব দিয়ে মোকাবিলা করতে হবে।

সম্প্রতি যুক্তরাজ্যে এ ধরনের হত্যাকাণ্ড অনেক বেড়েছে। স্কটিশ সরকার ও যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দপ্তরের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের মার্চ থেকে ২০২০ সাল পর্যন্ত যুক্তরাজ্যে দুই শতাধিক নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।
আরও পড়ুন