রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দানিপ্রোতে রুশ সশস্ত্র বাহিনী একটি কারখানা ধ্বংস করেছে, যেখানে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের যন্ত্রাংশ তৈরি হচ্ছিল। রুশ বাহিনী ইউক্রেনের তিনটি বিমান ও দুটি হেলিকপ্টারও গুলি করে ভূপাতিত করার দাবি করেছে।

কিয়েভের পারমাণবিক সংস্থার একজন কর্মকর্তার মতে, রাশিয়া মিসাইল সিস্টেমসহ অস্ত্র রাখতে ঘাঁটি হিসেবে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র ব্যবহার করছে। জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রের পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক।

রুশ সংবাদ সংস্থা তাস জানায়, তুরস্কে ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার শস্যরপ্তানি নিয়ে আলোচনা দুই দেশের শান্তি আলোচনায় গড়াবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার একজন সংসদ সদস্য। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, যুক্তরাষ্ট্র মনে করছে, ইরানের কাছ থেকে ড্রোন কিনতে রাশিয়ান কর্মকর্তারা সম্প্রতি ইরানের একটি বিমানঘাঁটি পরিদর্শন করেছেন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির মহাকাশ সংস্থায় রদবদলের নির্দেশ দিয়েছেন। রসকমসের প্রধান হিসেবে দিমিত্রি রোগোজিনকে সরিয়ে সাবেক উপপ্রধানমন্ত্রী ইউরি বরিসভকে নিয়োগ দিয়েছেন তিনি। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যৌথ ফ্লাইট ও নভোচারী পাঠাতে নাসার সঙ্গে সম্প্রতি একটি চুক্তি করেছিলেন রোগোজিন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন