জার্মানির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারবাখ এ দাবদাহের সময় বয়স্ক লোকদের সাহায্য করার আহ্বান জানিয়েছেন। গরমে অনেকের নাজেহাল অবস্থা।

জার্মানির পরিবেশবাদী সবুজ দলের নেত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক সতর্ক করে বলেছেন, জলবায়ু–সংকটের বিরুদ্ধে পরিবেশগত লড়াই বন্ধ রাখা যাবে না।

যুক্তরাজ্যে কিছু অংশে মঙ্গলবার ৪০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা দেখা গেছে, যা একটি রেকর্ড। প্রচণ্ড গরমে গ্রিসের রাজধানী এথেন্সের উত্তরে বড় ধরনের দাবানল দেখা গেছে। গ্রিসের রাষ্ট্রীয় রেডিওতে আঞ্চলিক গভর্নর জিওরগোস পাটোলিস বলেছেন, পরিস্থিতি বেশ গুরুতর। ক্ষতিগ্রস্ত অঞ্চলের বাসিন্দাদের বাড়ি ছেড়ে যেতে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

বেলজিয়াম উপকূলে বেশ কয়েকটি গাড়ি পুড়ে গেছে। পাঁচটি গাড়িতে আগুন লেগেছে। অতিরিক্ত তাপ থেকে আগুন লেগেছে বলে স্থানীয় ফায়ার সার্ভিস জানিয়েছে।

বেলজিয়ামের পারমাণবিক চুল্লির ক্ষমতা উষ্ণতার কারণে অর্ধেকে নেমে এসেছে। বেলজিয়ামের অ্যান্টওয়ার্প শহরের কাছে দুটি পারমাণবিক চুল্লি অবস্থিত। ব্রাসেলসে অবস্থিত রয়্যাল মেটিওরোলজিক্যাল ইনস্টিটিউট বলেছে, বেলজিয়ামে ১৮৯২ সাল থেকে আবহাওয়ার রেকর্ড শুরু হওয়ার পর থেকে ১৯ জুলাই ছিল সবচেয়ে উষ্ণতম দিন।

জার্মানির কৃষকদের সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ফসল কাটার আগমুহূর্তে অতিরিক্ত গরমে তাঁদের ফসলের ক্ষতি হচ্ছে।

দাবদাহে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার জিকসি হ্রদটি শুকিয়ে যাচ্ছে। সেখানকার কিছু মাছ আশপাশের হ্রদে স্থানান্তরিত করা হয়েছে। মৎস্যপ্রেমীদের কার্পজাতীয় বড় মাছ ধরার অনুমতি দেওয়া হয়েছে।

ইতালীয়-স্লোভেনিয়া সীমান্তে দাবানলের কারণে ইতালির কর্তৃপক্ষ হাইওয়ের একটি অংশ বন্ধ করে দিয়েছে। এতে এখানকার ট্রেন সংযোগ বিঘ্নিত হয়েছে। ক্ষতিগ্রস্ত হাইওয়ের একটি টোল বুথের কর্মকর্তাদের সরিয়ে নেওয়া হয়েছে।

জার্মানির এরফুর্ট, ড্রেসডেন, হোভার এবং হামবুর্গ শহরের চিড়িয়াখানার প্রাণীদের সতেজতার জন্য ফল, শাকসবজি বা মুরগির সঙ্গে আইসক্রিম বল দেওয়া হচ্ছে।

হ্যানোভার শহর কর্তৃপক্ষ উন্মুক্ত যেকোনো স্থান ও পার্কে বারবিকিউ করা নিষিদ্ধ করেছে। জার্মানির সাওয়ারলান্ডেনর সানডেম বনভূমিতে দাবানল সৃষ্টি হয়েছে। ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র বলেছেন, বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালানো হচ্ছে। অফেনবাক শহরের জার্মান আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার জার্মানির পশ্চিম অংশে তাপপ্রবাহ হ্রাস পেলেও তা পূর্ব দিকে প্রবাহিত হবে।

ফ্রান্সের আটলান্টিক উপকূলে দাবানল আবার ছড়িয়ে পড়েছে। এ এলাকায় গত মঙ্গলবার রাতটি ছিল বেশ কঠিন। কয়েক দিন আগে ভয়াবহ দাবানল শুরু হওয়ার পর থেকে এ এলাকা থেকে ৩৪ হাজার লোকজনকে তাদের বাড়িঘর ছেড়ে চলে যেতে হয়।

ইউরোপীয় ইউনিয়নের পৃথিবীর জলবায়ুসংক্রান্ত পর্যবেক্ষণ কর্মসূচি বা কোপার্নিকাস ইউরোপের বড় অংশে ওজোন–দূষণের ক্ষতিকারক উচ্চ মাত্রার বিষয়ে সতর্ক করেছে।

সংস্থাটি আরও জানিয়েছে, বর্তমান অত্যন্ত গরমের কারণে উত্তর-পশ্চিম ইউরোপেও ওজোন স্তরের দূষণ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। দক্ষিণ ইউরোপের পর্তুগাল, স্পেন ও ইতালিতে সম্প্রতি প্রতি ঘনমিটারে ২০০ মাইক্রোগ্রামের বেশি দূষণ পরিমাপ করা হয়েছে। একে মানুষ এবং পরিবেশ জন্য অনেক বেশি বলে মনে করা হয়।

আন্তর্জাতিক সংস্থা অক্সফামের সাম্প্রতিক এক জরিপে বলা হয়, বিশ্বের ধনী বা ইউরোপের দেশগুলোর অতিরিক্ত জ্বালানি ব্যবহারের কারণেই পৃথিবীর ১৬ শতাংশ কার্বন নির্গমন হয়ে থাকে, যা পৃথিবীর এ উষ্ণ আবহাওয়ার অন্যতম কারণ। ১৯৯০ থেকে ২০১৫ সাল পর্যন্ত শীর্ষ ১ শতাংশ ধনী যে পরিমাণ কার্বন ব্যবহার করেছেন, তা গরিব বিশ্বের অর্ধেক জনসংখ্যার ব্যবহারের দ্বিগুণ। অক্সফাম বলছে, ২০৩০ সালে তাদের এ কার্বন ব্যবহারের মাত্রা ১৯৯০ সালের মাত্রার চেয়ে ২৫ ভাগ বৃদ্ধি পাবে।

মিসরে আগামী নভেম্বরে আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন কপ-২৭ সামনে রেখে বার্লিনে আয়োজিত ক্লাইমেট ডায়ালগের সভায় জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এবং মিসরীয় পররাষ্ট্রমন্ত্রী সামিহ শুকরির একটি বৈঠকে হয়েছে। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জলবায়ু–সংকটকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। তিনি অভিযোগ করেছেন, জলবায়ু রক্ষায় এখন পর্যন্ত গৃহীত ব্যবস্থাগুলো যথেষ্ট নয়।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন