ইউরোপের পারমাণবিক এই বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণের জন্য ইউক্রেনকে অভিযুক্ত করেছে রাশিয়া। তবে ইউক্রেনের পারমাণবিক জ্বালানি প্রতিষ্ঠান এনারগোতামের পক্ষ থেকে রুশ বাহিনীকে অভিযুক্ত করা হয়েছে। এনারগোতাম বলেছে, গতকাল রোববার সকালে জাপোরিঝঝিয়ায় ১২টি হামলা হয়েছে। এতে পুরো বিশ্বের জন্য ঝুঁকি তৈরি হয়েছে।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পরপরই রুশ বাহিনী জাপোরিঝঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি দখল করে নেয়। এর আগেও বেশ কয়েকবার বিদ্যুৎকেন্দ্রে গোলাবর্ষণের জন্য একে অপরকে দোষারোপ করেছে রাশিয়া ও ইউক্রেন।

বিদ্যুৎ পরিস্থিতি নিয়ন্ত্রণে

এদিকে জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামোগুলোতে রাশিয়ার ব্যাপক হামলার পরও বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে ইউক্রেন। দেশটির জ্বালানি মন্ত্রণালয় গত শনিবার এ কথা জানিয়েছে। এ ছাড়া দেশটির জ্বালানি খাতের বৃহত্তম বেসরকারি কোম্পানি ডিটিইকের প্রধানও পৃথকভাবে জানিয়েছেন, বিদ্যুৎ নিয়ে কোনো আতঙ্ক কিংবা কারও দেশ ছাড়ার প্রয়োজন নেই।

উল্লেখ্য, সাম্প্রতিক রুশ হামলায় দেশটির জ্বালানি ও বিদ্যুৎ অবকাঠামোর প্রায় অর্ধেক ধ্বংস হয়েছে বলে ইউক্রেন জানায়। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, এক কোটির বেশি ইউক্রেনীয় বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে।