তাপপ্রবাহের জন্য দেশটির আবহাওয়া দপ্তর ইয়র্ক ও ম্যানচেস্টার থেকে লন্ডন ও দক্ষিণ-পূর্ব পর্যন্ত ইংল্যান্ডের বড় অংশজুড়ে একটি ‘লাল সতর্কতা’ জারি করেছে। যুক্তরাজ্যের বাকি অংশেও উচ্চ তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে। ইংল্যান্ডের বাকি অংশ, পুরো ওয়েলস ও স্কটল্যান্ডের কিছু অংশে জারি হয়েছে হলুদ সতর্কতা।

আজ বিশ্বের উষ্ণতম স্থান হতে পারে লন্ডন। এদিন যুক্তরাজ্যের রাজধানী শহরের তাপমাত্রা পশ্চিমা সাহারা ও ক্যারিবীয় অঞ্চলের চেয়ে বেশি থাকবে। বুধবার শীতল হওয়ার আগে কাল মঙ্গলবারও এ গরম আবহাওয়া অব্যাহত থাকবে। রাতের তাপমাত্রাও ২৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে।

এবারই প্রথমবারের মতো তাপমাত্রা নিয়ে ‘লাল সতর্কতা’ জারি করেছে যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর। অবশ্য দেশটিতে চরম তাপপ্রবাহজনিত সতর্কতা ব্যবস্থাই চালু হয়েছে ২০২১ সালে। এর মধ্যে দিয়ে এ বার্তা তুলে ধরা হয় যে মানুষ ও অবকাঠামোর ওপর ব্যাপক প্রভাব হতে পারে। তাই কাজ ও দৈনন্দিন রুটিনে উল্লেখযোগ্য পরিবর্তন আনা প্রয়োজন।

প্রচণ্ড গরমের কারণে কিছু স্কুল আগেভাগে স্কুল ছুটি অথবা স্কুল না খোলার পরিকল্পনা করছে; যদিও স্কুল খোলা রাখতে সরকারিভাবে নির্দেশিকা জারি হয়েছে।

যুক্তরাজ্যের রেলওয়ে কর্তৃপক্ষ অত্যাবশ্যকীয় প্রয়োজন ছাড়া সোম ও মঙ্গলবার ট্রেনে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে। এদিকে ইতিমধ্যে নির্ধারিত কিছু ট্রেনের সূচি বাতিল করা হয়েছে। বেঁধে দেওয়া হয়েছে ট্রেনের গতিসীমা। মঙ্গলবার বেশির ভাগ সময় লন্ডন থেকে লিডস ও ইয়র্ক শহরের মধ্যে ট্রেন চলাচল করবে না।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন