ওলাফ শলৎজ যেমন যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের সমালোচনা করেছেন, তেমনি বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসা করেছেন। এনটিভি নামের একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন অনেক ‘স্মার্ট’। এ ছাড়া বিশ্বজুড়ে উন্নয়ন নিয়ে যেসব প্রশ্ন উঠছে, সেগুলো সামলে নেওয়ার ক্ষেত্রে বাইডেন যথেষ্ট অভিজ্ঞ। ইউরোপের সঙ্গে সম্পর্ক জোরালো করতে বাইডেনের ভূমিকার প্রশংসাও করেছেন ওলাফ শলৎজ।

ট্রাম্পের এই ঘোষণার খানিকটা সমালোচনাও করেছেন ওলাফ শলৎজ। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের পর ট্রাম্প এই ঘোষণা দিয়েছেন। এটাতে অভিভূত হওয়ার মতো কিছু নেই। কারণ, এখানে যে কেউ প্রত্যাশা করতে পারেন, গত নির্বাচনের (২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন) মতো আসছে নির্বাচনের (২০২৪ সালের নির্বাচন) ফলাফলও লোকরঞ্জনবাদের বিরুদ্ধে যাবে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মার-এ-লাগো থেকে ট্রাম্প এক ঘোষণায় বলেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চান তিনি। এই ঘোষণা দিতে গিয়ে এক ঘণ্টার বেশি সময় ভাষণ দেন তিনি। যুক্তরাষ্ট্রের ফক্স নিউজ এই ভাষণ সরাসরি সম্প্রচার করেছে। এই ভাষণে নিজের ক্ষমতা আমল নিয়ে মোটামুটি দম্ভোক্তি করেছেন ট্রাম্প। এ ছাড়া প্রেসিডেন্ট বাইডেনের গত দুই বছরের শাসনের ব্যাপক সমালোচনা করেছেন তিনি।