সংবাদ সংস্থা লাপ্রেসসে গতকাল মঙ্গলবার একটি অডিও রেকর্ড প্রকাশ করেছে। সংবাদ সংস্থাটি বলেছে, অডিওটি গোপনে ধারণ করা হয়। অডিও রেকর্ডে বেরলুসকোনি গত মাসে তাঁর ৮৬তম জন্মদিন উপলক্ষে পুতিনের সঙ্গে মদ ও চিঠি আদান–প্রদান হওয়ার কথা ফোরজা ইতালিয়া পার্টির আইনপ্রণেতাদের বলেছেন। দলটির নেতা হিসেবে ইতালির প্রধানমন্ত্রী হয়েছিলেন বেরলুসকোনি। জর্জিয়া মেলোনি নেতৃত্বাধীন ইতালির ডানপন্থী নতুন জোট সরকারের অংশ ফোরজা ইতালিয়া।      

অডিও রেকর্ডে বেরলুসকোনিকে বলতে শোনা যায়, তিনি পুতিনের সঙ্গে আবার যোগাযোগ শুরু করেছেন। তিনি পুতিনকে তাঁর ‘সত্যিকার পাঁচজন বন্ধুর একজন’ মনে করেন। বেরলুসকোনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আমি আবার যোগাযোগ করছি।’ এ সময় তিনি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জন্মদিনে উপলক্ষে তাঁকে ‘২০ বোতল ভদকার সঙ্গে একটি মিষ্টি চিঠি পাঠিয়েছেন’ বলে জানান। তিনিও পুতিনকে ‘ইতালিয়ান ওয়াইনের সঙ্গে মিষ্টি চিঠি’ পাঠান বলে জানান বেরলুসকোনি।  

বেরলুসকোনির এসব মন্তব্য নিয়ে ইতালির সংবাদপত্রগুলোর প্রথম পাতায় সংবাদ প্রকাশিত হয়েছে। ফাঁস হওয়া অডিওতে বেরলুসকোনিকে ইউক্রেনে আট মাস আগে শুরু হওয়া যুদ্ধে মস্কোর পক্ষে কথা বলতে শোনা যায়। বেরলুসকোনির কথায়, ‘ইউক্রেনকে অস্ত্র ও অর্থ সহায়তা দিয়ে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলো যুদ্ধে জড়িয়েছে।’ এর আগেও অবশ্য পুতিনের পক্ষে অবস্থান নিয়ে বেরলুসকোনি বলেন, দনবাসের বিচ্ছিন্নতাবাদীদের নিয়ে পুতিন এই যুদ্ধ শুরু করতে বাধ্য হয়েছেন।