বার্তা সংস্থা রয়টার্সকে অ্যালান রোবেয়া বলেন, ‘আমি মানুষের কাছে এই বার্তা পৌঁছে দিতে চাই যে ৬০ বছর বয়স কিছুই না। এ বয়সেও আপনারা খেলাধুলা করতে, সক্রিয় থাকতে এবং দারুণ সব কাজ করতে পারেন।’

আকাশচুম্বী ভবনটির ওপরে ওঠার পর অ্যালান রোবেয়াকে গ্রেপ্তার করা হয়েছিল বলে খবর পাওয়া গেছে। সংবাদভিত্তিক ওয়েবসাইট ডিফেন্স নাইনটি টু-এর এক প্রতিবেদনে বলা হয়, এর আগেও অনেকবার অ্যালান রোবেয়া ট্যুর টোটাল এনার্জিস ভবনে আরোহণ করেছিলেন। এবার ভবনটির দেয়াল বেয়ে উঠতে তাঁর মাত্র ৬০ মিনিট সময় লেগেছে।

ভবন বেয়ে ওপরে ওঠার পর অ্যালান রোবেয়া বলেন, ‘আমি কয়েক বছর আগে নিজেই নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলাম, যখন আমার বয়স ৬০ হবে, তখন আবারও ভবনটি বেয়ে উঠব। কারণ, ফ্রান্সে ৬০ বছরকে অবসরের বয়স বলে বিবেচনা করা হয়। আমি মনে করি এটা খুব আনন্দের ছিল।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালান রোবেয়া ওই ভবনে আরোহণ নিয়ে তাঁর আরও একটি উদ্দেশ্যের কথা বলেছেন। এর মধ্য দিয়ে বৈশ্বিক উষ্ণতা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে চেয়েছেন তিনি।

বিশ্বের উঁচু উঁচু ভবনে দেয়াল বেয়ে আরোহণের জন্য অ্যালান রোবেয়ার খ্যাতি রয়েছে। দুবাইয়ে বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফার দেয়াল বেয়েও উঠেছিলেন তিনি।

সাধারণত রোবেয়া কোনো ধরনের পূর্ব ঘোষণা বা অনুমতি ছাড়াই ভবনগুলোর দেয়াল বেয়ে উঠে থাকেন। তিনি বেশ কয়েকবার গ্রেপ্তারও হয়েছেন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন