রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
ছবি: এএফপি ফাইল ছবি

ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার নবম বার্ষিকী উপলক্ষে শনিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অঞ্চলটির সেভাস্তোপোল শহর সফর করেন। কোনো ধরনের ঘোষণা ছাড়াই নিজে গাড়ি চালিয়ে ক্রিমিয়ার এ শহরটিতে পৌঁছান তিনি। এক টেলিগ্রাম পোস্টে সেভাস্তোপোলের গভর্নর মিখাইল রাজভোঝায়েভ এ তথ্য প্রকাশ করেছেন।

টেলিগ্রাম পোস্টে রাজভোঝায়েভ লিখেছেন, ‘আমাদের প্রেসিডেন্ট জানেন, কীভাবে চমক দিতে হয়। আজ শিশুদের জন্য আমাদের একটি আর্ট স্কুল উদ্বোধনের কথা ছিল। একটি বিশেষ যোগাযোগ লিংকের মাধ্যমে ভিডিও কনফারেন্স করার এবং প্রেসিডেন্টকে যুক্ত রাখার জন্য সবকিছু প্রস্তুত ছিল। শেষে প্রেসিডেন্টই সেখানে সশরীর চলে আসেন।

আরও পড়ুন

গ্রেপ্তারি পরোয়ানার পর ক্রিমিয়ায় পুতিন

গাড়ি করে এসেছিলেন। সে গাড়ি তিনি নিজেই চালিয়েছেন। এমন ঐতিহাসিক দিনে প্রেসিডেন্ট সব সময় সেভাস্তোপোলের পাশে আছেন, সেভাস্তোপোলের জনগণের পাশে আছেন। আমাদের দেশ এক অসাধারণ নেতা পেয়েছে।’

প্যাট্রিয়ার্কাল কাউন্সিল ফর কালচারের চেয়ারম্যান এবং পিসকভ অ্যান্ড পোরখভের বিশপ মেট্রোপলিটন তিখন (শেভকুনভ) সে সময় পুতিনের সঙ্গে ছিলেন। তিনি পুতিনকে শিশুদের নতুন আর্ট স্কুল এবং শিশুকেন্দ্র কোরসুন ঘুরে দেখিয়েছেন। তাউরিক চেরসোনিজ নামের ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক পার্কের বড় একটি প্রকল্পের প্রথম ধাপ এটি।

রাজভোঝায়েভ আরও বলেন, পিসকভ অ্যান্ড পোরখভের বিশপ মেট্রোপলিটন তিখনই এ প্রকল্পের প্রস্তাব দিয়েছিলেন। প্রেসিডেন্ট (পুতিন) তাতে সমর্থন দিয়েছেন। সামরিক নির্মাতা প্রতিষ্ঠানের প্রচেষ্টায় অবিশ্বাস্য রকমের এ পদক্ষেপ বাস্তবায়িত হচ্ছে।

আরও পড়ুন

গ্রেপ্তারি পরোয়ানার মধ্যে এবার মারিউপোল সফরে পুতিন

তাসের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়ার পর ইউক্রেনে রাশিয়া নিয়ন্ত্রিত মারিউপোল শহরও সফর করেছেন। শহরটির বিভিন্ন স্থান পরিদর্শনের পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন তিনি।

এ সফরের সময় রাশিয়ার উপপ্রধানমন্ত্রী মারাত খুশনুলিন মারিউপোল শহর এবং এর আশপাশের এলাকায় পুনর্গঠনের কাজ নিয়ে বিস্তারিত প্রতিবেদন তৈরি করেন। ক্রেমলিন প্রেস সার্ভিস বলেছে, নতুন আবাসিক এলাকা গঠন, সামাজিক ও শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ, বিভিন্ন সেবামূলক অবকাঠামো ও চিকিৎসাকেন্দ্র নির্মাণের বিষয়ে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানা জারির এক দিনের মাথায় পুতিন শহরগুলো সফর করেছেন।

গত শুক্রবার পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়।

আইসিসির বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়।

পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।