হেনড্রেন আরও বলেন, ইউক্রেন ছাড়ার অপেক্ষায় থাকা এ জাহাজগুলোর জন্য একটি নিরাপদ পথ নিশ্চিত করা হয়েছে। শস্য রপ্তানির প্রস্তুতি দেখতে শুক্রবার জেলেনস্কি ওদেসা অঞ্চলের চেরনোমরস্ক বন্দর পরিদর্শন করেছেন বলেও উল্লেখ করেন তিনি।

সাংবাদিকদের জেলেনস্কি বলেন, যুদ্ধ শুরুর পর থেকে এই প্রথম জাহাজে চালান ওঠানো হচ্ছে। তবে জেলেনস্কির আশার বাণী সত্ত্বেও এখন পর্যন্ত কোনো জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়ে যায়নি।

ইউক্রেনের অন্যতম ব্যবসায়ী নিহত

ইউক্রেনের মাইকোলাইভ শহরে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। তাদের ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের অন্যতম ধনী ওলেক্সি ভাদাতুরস্কি ও তাঁর স্ত্রী নিহত হয়েছেন। ভাদাতুরস্কি দেশটির অন্যতম বৃহত্তম কৃষি সংস্থা নিবুলনের প্রতিষ্ঠাতা। তিনি ‘হিরো অব ইউক্রেন’ পুরস্কারও পেয়েছিলেন। জেলেনস্কি ভাদাতুরস্কির মৃত্যুকে ইউক্রেনের জন্য বড় ক্ষতি বলে বর্ণনা করেছেন। এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর দোনেৎস্কেও ব্যাপক লড়াই চলছে। ওই অঞ্চলের বাসিন্দাদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউক্রেন।

কমে যেতে পারে শস্যের ফলন

জেলেনস্কি সতর্ক করে বলেছেন, রুশ আগ্রাসনের কারণে ইউক্রেনের ফসল উৎপাদন এ বছর স্বাভাবিক পরিমাণের অর্ধেক হতে পারে। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য রুশ আক্রমণের ফলে সৃষ্ট বিশ্বব্যাপী খাদ্যসংকট প্রতিরোধ করা। বিকল্পভাবে শস্য রপ্তানির উপায় খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে।’

সমুদ্রে সক্ষমতা বাড়াচ্ছে রাশিয়া

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাঁর দেশের নৌবাহিনী আগামী কয়েক মাসের মধ্যে হাইপারসনিক জিরকন ক্রুজ ক্ষেপণাস্ত্র পাবে। এ ক্ষেপণাস্ত্র মোতায়েনের ক্ষেত্রটি রুশ স্বার্থের ওপর নির্ভর করবে। পুতিন আরও বলেন, যুক্তরাষ্ট্র তাঁদের প্রধান প্রতিদ্বন্দ্বী। আর্কটিক ও কৃষ্ণসাগরের মতো গুরুত্বপূর্ণ অঞ্চলগুলোতে আরও সামরিক শক্তি বাড়াবে রাশিয়া।

এদিকে শুক্রবারের মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের একটি কারাগারে কয়েক ডজন ইউক্রেনীয় বন্দীর মৃত্যুর তদন্তের জন্য সমালোচনার মুখে জাতিসংঘ ও রেডক্রসের কর্মকর্তাদের বিষয়টি খতিয়ে দেখার আমন্ত্রণ জানিয়েছে ক্রেমলিন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন