২০২১ সালে সবচেয়ে কম বয়সী ভোটারদের বয়স ছিলো ১৮ বছর
ছবি: ডয়চে ভেলে

১৬ বছর বয়স হলেই একজন জার্মান জাতীয় নির্বাচনে ভোট দিতে পারবেন—এ নিয়ম করতে চায় দেশটির সরকার। কিন্তু এ নিয়ে জনমনে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

জার্মানির সংবিধান অনুযায়ী, কোনো জার্মান নাগরিক ১৮ বছর বয়স হলেই ভোট দিতে পারবেন। এই বয়স কমিয়ে ১৬ বছর করার কথা ভাবছে দেশটির মধ্য বামপন্থী সরকার। জোট সরকারের তিন দল সামাজিক গণতন্ত্রী এসপিডি, নব্য উদারপন্থী ব্যবসাবান্ধব দল এফডিপি ও পরিবেশবান্ধব গ্রিন পার্টি এই নীতিকে সমর্থন করছে।

তবে জনমত জরিপে দেখা গেছে, ৬০ ভাগের বেশি মানুষ এই উদ্যোগকে পছন্দ করছেন না। জরিপ প্রতিষ্ঠান আইএনএসএ সম্প্রতি একটি জরিপে দেখেছে, ৬২ ভাগ মানুষ সংসদ নির্বাচনে এত কম বয়সীদের অংশগ্রহণের সিদ্ধান্ত না নেওয়ার পক্ষে মত দিয়েছেন।

সাত বছর আগেও এমন আরেক জরিপে দেখা গেছে, ৮০ ভাগ মানুষ বিষয়টিকে সমর্থন করেন না।

এদিকে জোট সরকারের তিন দল বিষয়টিকে সমর্থন করলেও রক্ষণশীল ক্রিস্টিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) ও তাদের সহযোগী ক্রিস্টিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) তা সমর্থন করেনি। তাদের সমর্থকদের মধ্যে বয়স্ক লোকের সংখ্যা বেশি।

এক হিসাবে দেখা গেছে, ১৬ বছর ভোটারের সর্বনিম্ন বয়স হলে নতুন ১৫ লাখ ভোটার যুক্ত হবে আগামী নির্বাচনে। ২০২১ সালের নির্বাচনে ৬ কোটি ১১ লাখের বেশি ভোটার নিবন্ধিত ছিলেন।