২০৩০ সালের নতুন লক্ষ্যমাত্রা দ্রুত নির্ধারণ চায় ইইউর ১২ দেশ

জলবায়ু পরিবর্তন ঠেকাতে ২০৩০ সালের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণে দ্রুত উদ্যোগ নিতে ইউরোপের ১২ দেশ ইউরোপীয় কমিশনকে আহ্বান জানিয়েছে। ছবি: ফেসবুক
জলবায়ু পরিবর্তন ঠেকাতে ২০৩০ সালের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণে দ্রুত উদ্যোগ নিতে ইউরোপের ১২ দেশ ইউরোপীয় কমিশনকে আহ্বান জানিয়েছে। ছবি: ফেসবুক

জলবায়ু পরিবর্তন ঠেকাতে ২০৩০ সালের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণে দ্রুত উদ্যোগ নিতে ইউরোপের ১২ দেশ ইউরোপীয় কমিশনকে আহ্বান জানিয়েছে। জাতিসংঘের জলবায়ু সম্মেলনে এই লক্ষ্যমাত্রা তুলে ধরতে চায় তারা। কমিশনকে দেওয়া এ–সংক্রান্ত একটি চিঠি বার্তা সংস্থা রয়টার্সের হাতে এসেছে।

চিঠিতে স্বাক্ষর করা এই দেশগুলোর মধ্যে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, সুইডেন, স্পেন, ইতালি, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, অস্ট্রিয়া, পর্তুগাল, স্লোভেনিয়া, লাটভিয়া ও ফ্রান্স।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০৩০ সালের লক্ষ্যমাত্রা আরও কঠোর করতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা চায়, ১৯৯০ সালে যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হতো, তার তুলনায় ৫০ থেকে ৫৫ শতাংশ কম গ্যাস নিঃসরণ কমানো হোক। অর্থাৎ বর্তমানের চেয়ে ৪০ শতাংশ নিঃসরণ কমাতে চায় ইইউ।

আগামী নভেম্বরে জাতিসংঘের জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হবে স্কটল্যান্ডের গ্লাসগোতে। এই কপ-২৬ সম্মেলনের আগে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে একটি পরিকল্পনা ইইউর কাছ থেকে চায় ১২টি দেশ। দেশগুলো চাইছে জাতিসংঘের এই সম্মেলনের আগেই ইইউর অন্য দেশগুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা করে বিষয়টি চূড়ান্ত করা হোক।

এ প্রসঙ্গে ডেনমার্কের জলবায়ুবিষয়ক মন্ত্রী ডান জোয়েরজেনসেন বলেন, এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে জন্য আগেই কাজ শুরু করতে চান তাঁরা। তাই এটি শুধু জাতিসংঘ সম্মেলনের আগেই প্রয়োজন নয়, বেশ আগেই এটা প্রয়োজন।

জলবায়ু পরিবর্তন ঠেকাতে প্যারিসে যে চুক্তি হয়েছিল, সেই চুক্তিতে স্বাক্ষর করা দেশগুলো স্কটল্যান্ডের গ্লাসগোতে ওই বৈঠকে বসবে। ধারণা করা হচ্ছে, গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে সম্মেলন থেকে আরও কঠিন প্রতিশ্রুতি আসবে।

ইইউর জলবায়ুবিষয়ক প্রধান ফ্রান্স তিমামানসের নাম উল্লেখ করে এই চিঠি দেওয়া হয়েছে। এই চিঠিতে বলা হয়েছে, আগামী জুনের শুরুতে এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা প্রয়োজন।