যে ছবির এনএফটি বিক্রি হচ্ছে, তাঁর আলোকচিত্রী জ্যঁ পিগোজি। তাঁর লেখা ‘দ্য ২১৩ মোস্ট ইম্পর্ট্যান্ট মেন ইন মাই লাইফ’ নামে একটি বইও নিলামে উঠছে। এই বইয়ে যাঁদের গল্প উঠে এসেছে, তাঁর মধ্যে অন্যতম স্টিভ জবস।

গত শুক্রবার থেকে এই নিলাম শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, আজ রোববার এই নিলাম শেষ হবে।

স্টিভ জবসের যে স্যান্ডেল জোড়া নিলামে উঠেছে, তা বেশ পুরোনো। জুলিয়ানস অকশনসের দেওয়া তথ্য অনুসারে, ১৯৭০ থেকে ’৮০-এর দশকে এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন তিনি। এই স্যান্ডেল ছিল স্টিভ জবসের বাড়ির ব্যবস্থাপক মার্ক শেফের কাছে।

নিজের কর্মজীবনের উত্থানের সময় এই স্যান্ডেল জোড়া ব্যবহার করেছেন স্টিভ জবস। অন্যান্য প্রতিষ্ঠানের কাছেও এর গুরুত্ব রয়েছে। এ কারণে বিভিন্ন সময় প্রদর্শনীতে স্থান পেয়েছে এই স্যান্ডেল জোড়া। ২০১৭ সালে ইতালির মিলানের অন্যতম প্রদর্শনী ‘স্যালোন ডেল মোবাইল’-এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়। ওই বছরই জার্মানিতে বার্কেনস্টকের সদর দপ্তরেও এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়। এরপর আরও কয়েকটি প্রদর্শনী ঘুরে সম্প্রতি জার্মানির স্টুটগার্টের হিস্ট্রি মিউজিয়াম উর্টেমবার্গে এই স্যান্ডেল জোড়া প্রদর্শিত হয়।

স্টিভ জবসের এই স্যান্ডেল জোড়া নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন অনেকেই। ১৫ হাজার মার্কিন ডলার থেকে এই দাম শুরু হয়েছে। এরই মধ্যে দুজন দাম হাঁকিয়েছেন ২২ হাজার ৫০০ ডলার।