সময়ের সঙ্গে সঙ্গে ইংরেজি ভাষার শব্দভান্ডার সমৃদ্ধ করতে অক্সফোর্ড ইংরেজি অভিধান কর্তৃপক্ষ তাদের অভিধানে বিদেশি ভাষার শব্দ যুক্ত করে। এরই অংশ হিসেবে এবার এই অভিধানে যুক্ত হলো ‘চাড্ডি’। শুধু এই শব্দই নয়, এবার বিভিন্ন দেশ ও অঞ্চলের ৬৫০টি শব্দ যুক্ত হয়েছে অক্সফোর্ড অভিধানে।

১৮ মার্চ ‘চাড্ডি’কে অভিধানে যুক্ত করার ঘোষণা দেয় অক্সফোর্ড কর্তৃপক্ষ। হিন্দি চাড্ডি শব্দের অর্থ ‘অন্তর্বাস’। অক্সফোর্ড ইংরেজি অভিধানে চাড্ডির অর্থ দেওয়া হয়েছে, ‘ছোট পায়জামা’ বা ‘শর্টস’। বর্তমানে শব্দটি যে ‘অন্তর্বাস’ (আন্ডারওয়্যার, আন্ডারপ্যান্টস) বোঝাতে বহুল ব্যবহৃত, তা–ও উল্লেখ করা হয়েছে অভিধানে।

‘চাড্ডি’ শব্দটি যুক্তরাজ্যজুড়ে জনপ্রিয়তা পায় নব্বইয়ের দশকের বিবিসির স্কেচ কমেডি শো ‘গুডনেস গ্রেশাস মি’র মাধ্যমে। অক্সফোর্ড অভিধান কর্তৃপক্ষ জানিয়েছে, ছোট ছোট হাস্যরসাত্মক দৃশ্যসংবলিত ওই টিভি শো জনপ্রিয়তা পায়। ওই শোর চরিত্রগুলোও যুক্তরাজ্যের জনসংস্কৃতিতে ব্যাপক প্রভাব ফেলে। শোর ভাংড়া মাফিন নামের দুই যমজ ভাইয়ের একজনের চরিত্র রূপায়ণকারী সঞ্জীব ভাস্কর তাঁর সংলাপে ‘চাড্ডি’ শব্দটি ব্যবহার করে একে জনপ্রিয় করে তোলেন। তাঁর বলা ‘কিস মাই চাড্ডিস’ সংলাপটি লোকের মুখে মুখে ফেরে তখন।

বিজ্ঞাপন
ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন