অমিক্রন প্রতিরোধে সতর্ক পশ্চিমবঙ্গ

দক্ষিণ কলকাতার বাঙ্গুর সরকারি হাসপাতাল
ছবি: প্রথম আলো

ভারতের কর্ণাটক ও গুজরাট রাজ্যে তিন জনের শরীরে করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রন শনাক্ত হওয়ায় পশ্চিমবঙ্গেও অমিক্রন প্রতিরোধে সার্বিক ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যে কলকাতার দুটি সরকারি হাসপাতাল অমিক্রন রোগীদের চিকিৎসার জন্য প্রস্তুত নেওয়া হয়েছে। এই দুটি হাসপাতাল হল কলকাতার বেলেঘাটার আইডি হাসপাতাল এবং দক্ষিণ কলকাতার বাঙ্গুর সরকারি হাসপাতাল। হাসপাতাল দুটিতে ৫০টি করে শয্যা রাখা হচ্ছে অমিক্রন আক্রান্তদের চিকিৎসার জন্য।

ভারতের সরকার জানিয়েছে, ঝুকিপূর্ণ দেশ থেকে যে সব পর্যটক কলকাতায় ঢুকবেন তাঁদের বিমান বন্দরেই আরটিপিসিআর পরীক্ষা হবে। পজিটিভ রিপোর্ট এলে তাদের ভর্তি করানো হবে বেলেঘাটা আইডি হাসপাতাল ও বাঙ্গুর সরকারি হাসপাতালে। ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ব্রাজিল চীন, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং এবং ইসরায়েল।

ইতিমধ্যে ভারতের কর্ণাটকে দুই ব্যক্তির দেহে অমিক্রন সংক্রমণ শনাক্ত হয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল গত বৃহস্পতিবার দেশবাসীকে সতর্ক করে এক সংবাদ সম্মেলনে বলেছেন, সংক্রমণ শনাক্ত হওয়া ব্যক্তিদের প্রাথমিক সংস্পর্শে আসা ব৵ক্তি ও তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা হয়েছে।

এদিকে জিম্বাবুয়ে থেকে ভারতের গুজরাটের জামনগরে আসা এক ব্যক্তির শরীরেও করোনাভাইরাসের নতুন বিপজ্জনক ধরন অমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। রাজ্যের স্বাস্থ্য বিভাগ এ তথ্য জানিয়েছে।

দিল্লির লোকনায়ক জয়প্রকাশ নারায়ণ হাসপাতালে অমিক্রন সন্দেহে গত বৃহস্পতিবার রাতে ৮ জন এবং শুক্রবার আরও চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এঁরা যুক্তরাজ্য, ফ্রান্স এবং নেদারল্যান্ডস থেকে ভারতে ফিরেছিলেন। ইতিমধ্যে ওই ১২ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে।