অমিক্রন রোধে দিল্লিতে বড়দিনের জমায়েত নিষিদ্ধ

গতকাল বুধবার পর্যন্ত দিল্লিতে ৫৭ জনের শরীরে অমিক্রন শনাক্ত হয়েছেফাইল ছবি: রয়টার্স

অমিক্রন মোকাবিলায় বড়দিন ও নতুন বছরে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করেছে দিল্লি সরকার। রাজধানীর কোথাও কোনো সাংস্কৃতিক বা আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। বড় বড় সব বাজারের মালিককে বলে দেওয়া হয়েছে মাস্ক ছাড়া কোনো ক্রেতাকে যেন ঢুকতে না দেওয়া হয়। পাশাপাশি অমিক্রন রোধে নতুন প্রচারণাও শুরু করেছে দিল্লি সরকার।

গত মাসে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন অমিক্রন প্রথম শনাক্ত হয়। এরপর ভারতেও এই ধরনে ২১৩ জন আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৬৫ জন ও দিল্লিতে ৫৭ জন।

অমিক্রন ঠেকাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাল বৃহস্পতিবার এক জরুরি বৈঠক ডেকেছেন। এর আগে গতকাল মঙ্গলবার রাতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্যগুলোকে একটি চিঠি লেখেন। তাতে বলা হয়, অমিক্রন উদ্বেগ বাড়াচ্ছে। সংক্রমণ রোধ করা এবং তা যাতে দ্রুত না ছড়ায়, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে রাজ্যগুলোকে।

স্বাস্থ্যসচিব রাকেশ ভূষণের ওই চিঠিতে তিনি সবাইকে মনে করিয়ে দিয়েছেন, ডেলটার চেয়ে অমিক্রন তিন গুণ বেশি সংক্রামক। সে জন্য অমিক্রণ রোধে এলাকায় এলাকায় বিশেষ ব্যবস্থা নিতে হবে। আজকের বৈঠকে প্রধানমন্ত্রী এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেবেন, যাতে যুদ্ধকালীন তৎপরতায় অমিক্রনের মোকাবিলা করা যায়।