বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে করোনার নতুন ধরন অমিক্রন সংক্রমণে উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বৃহস্পতিবার বলেছেন, এই মুহূর্তে রাজ্য সরকার করোনা নিয়ে কোনো নিষেধাজ্ঞা জারি করছে না। ঐতিহাসিক গঙ্গাসাগর মেলা বা ইংরেজি বর্ষ শেষ ও বর্ষ শুরুর অনুষ্ঠানে কোনো নিষেধাজ্ঞাও জারি করছে না। মমতা আরও বলেন, বর্ষ শেষের ও নতুন বর্ষ শুরুর অনুষ্ঠানে রাজ্য সরকার কোনো নিষেধাজ্ঞা জারি করছে না। পরিস্থিতি পর্যালোচনা করে এই বিষয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। তবে গঙ্গাসাগর মেলা চলবে করোনাবিধি মেনেই।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এক চিঠিতে রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ন স্বরূপ নিগমকে বলেছেন, করোনা নিয়ে এখন যথেষ্ঠ সতর্ক হতে হবে। করোনা বা অমিক্রন প্রতিরোধের জন্য প্রয়োজনে রাজ্যে ‘কনটেনমেন্ট জোন’ গড়তে হবে। আরও বেশি করে নমুনা পরীক্ষা ও টিকা প্রদান করতে হবে। রাজ্যের সরকারি ও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে করোনা এবং অমিক্রন চিকিৎসার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে।

এদিকে কলকাতার আন্তর্জাতিক বইমেলা এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়ে প্রশ্ন উঠলেও এই মুহূর্তে বইমেলা ও চলচ্চিত্র উৎসব বন্ধ করা যায় না বলে জানিয়েছে রাজ্য সচিবালয় নবান্ন। তবে বইমেলার আয়োজক সংস্থা পাবলিসার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেছেন, ‘আমরা বইমেলা করার জন্য প্রস্তুত রয়েছি। রাজ্য সরকার অনুমতি দিলে যথারীতি ৩১ জানুয়ারি বইমেলার উদ্বোধন করতে পারব। মেলা শেষ হবে ১৩ ফেব্রুয়ারি।’

প্রসঙ্গত এবারের বইমেলার থিম ‘কান্ট্রি বাংলাদেশ’। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে এবারের বইমেলার এই থিম করা হয়েছে। ত্রিদিব চট্টোপাধ্যায় আরও বলেন, ‘রাজ্য সরকার এই বইমেলা নিয়ে কোনো বিধি জারি করলে আমরা তা মেনে নেব।’

অন্যদিকে কলকাতার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনের কথা রয়েছে ৭ জানুয়ারি। সেই উৎসব অবশ্য এবার রাজ্য সচিবালয় নবান্নে ছোট পরিসরে ভার্চ্যুয়ালি উদ্বোধন হবে বলে জানিয়েছেন চলচ্চিত্র উৎসব কমিটির চেয়ারম্যান ও পরিচালক রাজ চক্রবর্তী। তিনি বলেন, আগে সিদ্ধান্ত ছিল ৭ জানুয়ারি উৎসবের উদ্বোধন হবে কলকাতার নজরুল মঞ্চে। সে সিদ্ধান্তে খানিকটা পরিবর্তন আনা হয়েছে। এবার উদ্বোধনী অনুষ্ঠান হবে রাজ্য সচিবালয় নবান্নের সভাঘরে ভার্চ্যুয়ালি।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন