বিজ্ঞাপন
বিজ্ঞাপন

* ব্ল্যাক ফাঙ্গাস কী
ভারতে এ বছরের এপ্রিল-মে মাসে আবার করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে বাড়তে থাকে মৃত্যুর সংখ্যা। এ সময় ব্ল্যাক ফাঙ্গাস ছড়িয়ে পড়ে। এ বছর ভারত থেকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে ব্ল্যাক ফাঙ্গাস কী। ব্ল্যাক ফাঙ্গাস বিষয়টি কী, সেটা জানার জন্য গুগলে সবচেয়ে বেশি প্রশ্ন করেছে মানুষ। গত বছর কোভিড-১৯ নিয়ে মানুষের আগ্রহ যেমন ছিল, তেমনি এ বছরও ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস নিয়ে গুগলে সরাসরি প্রশ্ন করেছেন মানুষ। চিকিৎসকেরা জানান, করোনায় আক্রান্ত মানুষের ফুসফুস যেহেতু দুর্বল থাকে, সে জন্য তাঁদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে। করোনায় সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে এ ব্ল্যাক ফাঙ্গাস দেখা দেওয়ায় রীতিমতো তা আতঙ্কের সৃষ্টি করেছিল ভারতজুড়ে। তাই মানুষ খুঁজেছে ব্ল্যাক ফাঙ্গাস কী।

* ফ্যাক্টরিয়াল অব ওয়ান হান্ড্রেড কী
গাণিতিক এ বিষয়টি এ বছর সবচেয়ে বেশিবার গুগলে খোঁজা হয়েছে। ফ্যাক্টরিয়াল অব ওয়ান হান্ড্রেড আসলে কী, এটা নিয়ে আগ্রহ ছিল মানুষের। ‌ফ্যাক্টরিয়াল গণিতে প্রদত্ত ধনাত্মক পূর্ণসংখ্যার চেয়ে কম বা সমান সব ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল এবং এ পূর্ণসংখ্যা একটি বিস্ময়বোধক বিন্দু দ্বারা চিহ্নিত। এটাকে সংখ্যায় রাখার জন্য আমরা যদি ৫–এর জন্য ফ্যাক্টরিয়াল বের করার চেষ্টা করি, তাহলে এটি ৫ হিসেবে লেখা হবে। অর্থাৎ বিষয়টি সম্পূর্ণভাবে গাণিতিক।

default-image

* তালেবান কী
এ বছরে বিশ্বের অন্যতম উল্লেখযোগ্য একটি ঘটনা আগস্টে আফগানিস্তান থেকে আমেরিকার সৈন্য চলে যাওয়া। তালেবান শাসনে আফগানিস্তান থেকে দলে দলে দেশ ছাড়েন অনেকে। এরপরই কৌতূহলী মানুষ গুগল সার্চ করে জানতে চান তালেবান কী। সবচেয়ে বেশি গুগল সার্চে যে প্রশ্ন করা হয়েছে, তার ৩ নম্বরে রয়েছে এ প্রশ্নটি। আফগানিস্তানে কী হয়েছে, এ বছর সবচেয়ে বেশিবার গুগলে করা প্রশ্নের মধ্যে এটিও একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

* রেমডেসিভির কী
ভারতে যখন করোনা ছড়িয়ে পড়ছিল সেই সময় রেমডেসিভির বাজারে আসে। ভারতেও রেমডেসিভির করোনা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হয়। তাই গুগলে রেমডেসিভির নিয়েও প্রশ্ন করতে শুরু করেন কৌতূহলী মানুষ।

default-image

* স্কোয়ার রুট অব ৪ কী
২০২১ সালে আরও একটি প্রশ্ন গুগলে বেশি খোঁজা হয়েছে, তা হলো স্কোয়ার রুট অব ৪ কী। আসলে এটা গণিতের একটি পদ্ধতি, যাকে বাংলায় বর্গমূল বলা হয়। ৪-এর বর্গমূল ২, এটাই এ প্রশ্নের খুব সহজ উত্তর। কিন্তু এটাই বারবার প্রশ্ন করা হয়েছে গুগলকে।

* স্টেরয়েড কী
এ বছর ভারতের মানুষ বহুবার গুগলের কাছে জানতে চেয়েছে যে স্টেরয়েড আসলে কী। করোনা চিকিৎসায় অনেককে স্টেরয়েড দেওয়া হতো। তাই অনেকের জানতে চাওয়া ছিল স্টেরয়েড কী।

* টুলকিট কী
টুলকিট হলো একপ্রকার নথি। কোন সমস্যায় কীভাবে কাজ করা যায়, তা সম্পর্কে বিশদভাবে এতে তথ্য মজুত করে প্রচার করা হয়। আন্দোলন বা প্রচারে অংশ নেওয়া ব্যক্তিদের এর মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়। এটি অনলাইন বা অফলাইনে ব্যবহার করা যায় এবং যেকোনো প্রচারে তা সহায়তা করে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ব্যাপক ব্যবহার হচ্ছে। টুলকিটগুলো প্রায়ই সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রেন্ড তৈরি করতে সহায়তা করে। এ বছর কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি ও তাদের বিরোধী কংগ্রেস একে অপরের বিরুদ্ধে এ টুলকিট নিয়ে তীব্র আক্রমণ করেছে। ভারতের জাতীয় রাজনীতিতে বেশ আলোচনা হয়েছে এ টুলকিট নিয়ে। বছরজুড়ে তাই টুলকিট নিয়ে ভারতের মানুষ গুগলে প্রশ্ন করে নিজেদের কৌতূহল মিটিয়েছে।

default-image

* স্কুইড গেম কী
দক্ষিণ কোরিয়ান ওয়েব সিরিজ স্কুইড গেম। এ বছরের অন্যতম আলোচ্য বিষয়। গুগলে সবচেয়ে বেশিবার এ বছর প্রশ্ন করা হয়েছে, স্কুইড গেম কী। নেটফ্লিক্সে এই সিরিজ দেখানো হচ্ছে। হোয়াং দং-হিউকের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন লি জং-জা, পার্ক হেই-সো, ও ইয়াং-সু, ওয়াই হা-জুন, জং হো-ইয়েন, হিও সুং-তায়ে, অনুপম ত্রিপাঠি ও কিম জু-রিউং। নেটফ্লিক্স কাঁপানো ৯ পর্বের ‘স্কুইড গেম’ সিরিজটি বিশ্বব্যাপী এ বছরের ১৭ সেপ্টেম্বর মুক্তি পায়। নেটফ্লিক্সের সর্বকালের সেরা টিভি শো হচ্ছে ‘স্কুইড গেম’। ২০২১ সালের ১২ অক্টোবর টুইট বার্তায় নেটফ্লিক্স জানায়, সব রেকর্ড তছনছ করে দিয়েছে সিরিজটি।

* ডেলটা প্লাস ভেরিয়েন্ট কী
এ বছর ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের মূলে ডেলটা প্লাস ধরন। এ ধরনের তীব্রতা এতটাই বেশি ছিল যে দেশের হাসপাতালে করোনা রোগীদের ভিড় উপচে পড়েছিল। এ ধরনে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অনেকের। ভারত সরকার ডেলটা প্লাসকে ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’-এর আখ্যা দিয়েছিল। ভারতের বাইরেও এ ধরনের একটা দাপট দেখা গেছে। তাই এ বছর ‘ডেলটা প্লাস ভেরিয়েন্ট কী’ তা নিয়ে গুগলের কাছে জানতে চেয়েছে মানুষ। কৌতূহল নিয়ে গুগলকে প্রশ্ন করেছেন এ ধরন নিয়ে।

তথ্যসূত্র: গুগল ট্রেন্ডস, এনডিটিভি, টিওআই

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন