কয়েন জমিয়ে ৬ লাখে কিনলেন গাড়ি

কয়েন দেখেই অনেকে নাক সিঁটকান। কয়েন অনেকেই নিতে চান না। বহনে সমস্যা বলেই মানুষ কয়েন নিতে চান না। কয়েনের বদলে চান নোট। তাই অভিনব এক পথ বের করেছেন এক যুবক। তিনি ভাবলেন নিতে না চাওয়া এই কয়েন জমিয়েই কিনবেন গাড়ি। যেই ভাবা সেই কাজ। দিনের পর দিন কয়েন জমিয়ে চার চাকার একটি গাড়িয়ে কিনে ফেললেন। তবে সব ধরনের কয়েন নয়, শুধু ১০ রুপির কয়েন জমিয়ে গাড়ি কিনেছেন ভারতের তামিলনাড়ু রাজ্যর এক যুবক।

ওই যুবকের নাম ভেত্রিভেল। তিনি ১০ রুপির কয়েন জমিয়ে ৬ লাখ রুপি দামের একটি গাড়ী কেনেন। কেন তিনি কয়েন জমিয়ে গাড়ি কিনেছেন, তা বলেন দেশটির গণমাধ্যম ইন্ডিয়া টুডেকে।

ভেত্রিভেলের বাড়ি রাজ্যর আরুর এলাকায়। তাঁর মায়ের একটি দোকান আছে। সেখানে কোনো বিক্রেতাকে ১০ রুপির কয়েন দিতে চাইলে কেউ নেন না। কয়েনের বদলে তাঁরা নোট চান। ফলে দিনের পর দিন ধরে কয়েন জমতে থাকে। একটা সময় কয়েনের স্তূপ তৈরি হয়ে যায়। কীভাবে এই কয়েনের সদ্ব্যবহার করবেন, তা বুঝে উঠতে পারছিলেন না তিনি।

ভেত্রিভেল বলেন, মানুষ ১০ রুপির কয়েন নিতে চান না। আর ছোট বাচ্চারা এমনভাবে ১০ রুপির কয়েন নিয়ে খেলা করে, দেখে মনে হতে পারে এর কোনো মূল্য নেই। প্রত্যেকেই এমনটা করলে তো বিপুল ক্ষতিও হয়ে যাবে। এভাবে চললে ১০ রুপির কয়েন তো অনেকটাই অচলের মতো হয়ে যাবে। তাই তিনি ঠিক করেন, এ কয়েনগুলো জমিয়ে কিনবেন নতুন গাড়ি। এরপরই জমানো শুরু। এক মাসের বেশি সময় পরই পৌছে যান লক্ষ্যে।

তামিলনাড়ুর ধর্মপুরী এলাকার এক গাড়ির শোরুমে বস্তায় কয়েন নিয়ে ঢোকেন ভেত্রিভেল। এ কাণ্ডে সবাই একটু চমকে যান। কারণ, এই শোরুমের মালিক ও কর্মীরা চেক বা নগদ রুপিতে গাড়ি বিক্রি করেন। কয়েন ভর্তি বস্তা তাঁরা দেখেননি। কর্মীরাও প্রথমে এত কয়েন নিতে রাজি হচ্ছিলেন না। কর্মীদের কয়েন জমানোর কারণ জানানোয় তাঁরা রাজি হয়ে যান গাড়ি বিক্রি করতে।

ভেত্রিভেল বলেন, ‘আমার মা কোনো ক্রেতাকে ১০ রুপির কয়েন দিতে চাইলে তাঁরা তা নিতে অস্বীকার করেন। এমনকি কয়েকটি ব্যাংকও এই রুপি নিতে চায়নি। ব্যাংক কর্মীদের দাবি, এত কয়েন গোনার লোক নেই। ভারতের রিজার্ভ ব্যাংক তো ১০ রুপির কয়েন মূল্যহীন বলেনি। তারপরও ব্যাংক তা নিতে রাজি হয়নি।’ তিনি জানান, এ নিয়ে একাধিকবার অভিযোগ করেও লাভ হয়নি। তাই শেষ পর্যন্ত গাড়ি কেনারই সিদ্ধান্ত নেন তিনি।