গুরুতর অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে

পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য
ছবি: প্রথম আলো

করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। আজ মঙ্গলবার দক্ষিণ কলকাতার উডল্যান্ডস নামের একটি বেসরকারি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়া হয়েছে তাঁকে।

গতকাল সোমবার রাত থেকে বুদ্ধদেব ভট্টাচার্যের শ্বাসকষ্ট শুরু হয়েছে। আজ সকালে তাঁর অক্সিজেন স্যাচুরেশন নেমে আসে ৮০-৮২তে। পরে চিকিৎসকেরা তাঁকে অবিলম্বে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন। এরপর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে চিকিৎসা গ্রহণে অনিচ্ছুক ছিলেন বরাবরই। সম্প্রতি তিনি এবং তাঁর স্ত্রী মীরা ভট্টাচার্য করোনায় আক্রান্ত হন। এরপর মীরা ভট্টাচার্যকে ভর্তি করা হয় হাসপাতালে। কিন্তু বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে ভর্তি হননি। দক্ষিণ কলকাতার পাম অ্যাভিনিউয়ে নিজের বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছিলেন তিনি। আর মীরা ভট্টাচার্য গতকাল হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন।

দীর্ঘদিন ধরে অসুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য। সম্প্রতি তিনি বাড়ি থেকে বের হচ্ছিলেন না। এবার বিধানসভার ভোটেও ভোট দিতে যেতে পারেননি তিনি। এরপর ১৮ মে নমুনা পরীক্ষায় জানা যায়, বুদ্ধদেব ভট্টাচার্য ও মীরা ভট্টাচার্য করোনায় আক্রান্ত। এরপর দুজনকে হাসপাতালে ভর্তি করার উদ্যোগ নেওয়া হলে বুদ্ধদেব ভট্টাচার্য হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে অনীহা প্রকাশ করেন।

বুদ্ধদেব ভট্টাচার্যের বয়স ৭৭ বছর। ২০০০ সালের ৬ নভেম্বর থেকে ২০১১ সালের ১৩ নভেম্বর পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।