তুরস্কের সিইও নিয়ে সমালোচনা, দেশীয় প্রধান পেল এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার নতুন চেয়ারম্যান এন চন্দ্রশেখরন
ছবি: সংগৃহীত

এয়ার ইন্ডিয়ার নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করা হয়েছে। বিমান সংস্থাটির নতুন চেয়ারম্যান হয়েছেন এন চন্দ্রশেখরন। তুরস্কের বিমান সংস্থার একজনকে সিইও ও ব্যবস্থপনা পরিচালক নিয়োগের পরই ভারতে সমালোচনা শুরু হয়। এরপর টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকেই এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হলো। গতকাল সোমবার সংস্থার বোর্ড মিটিংয়ের পর নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করল টাটা গ্রুপ।

এন চন্দ্রশেখরন টাটা সন্সের প্রধানের দায়িত্বে ছিলেন। গত ফেব্রুয়ারিতে আবার আগামী পাঁচ বছরের জন্য তাঁকে টাটা সন্সের কার্যনির্বাহী চেয়ারপারসনের দায়িত্ব দেওয়া হয়েছে। ওই দায়িত্বের সঙ্গেই চন্দ্রশেখরনের এয়ার ইন্ডিয়ার দায়িত্বও পালন করবেন।

আরও পড়ুন

চন্দ্রশেখরন ২০১৬ সালের অক্টোবরে টাটা সন্সের বোর্ড সদস্য হন। ২০১৭-এর জানুয়ারিতে টাটা সন্সের চেয়ারম্যান নিযুক্ত করা হয় তাঁকে। এন চন্দ্রশেখরন ২০১৬ সালের অক্টোবরে প্রথমবার টাটা সন্সের বোর্ড অব ডিরেক্টরসের সদস্য হন। ২০১৭ সালের জানুয়ারিতে সাইরাস মিস্ত্রিকে সরিয়ে চন্দ্রশেখরনের কাঁধেই টাটা সন্সের চেয়ারম্যানের দায়িত্ব দেয় টাটা শিল্পগোষ্ঠী। তাঁর প্রতি এমন আস্থার পেছনে আছে দীর্ঘ ইতিহাস। এর আগে নটরাজন চন্দ্রশেখরন টাটার বেশ কয়েকটি সংস্থার দায়িত্বে ছিলেন। টাটা স্টিল, টাটা মোটরস, টাটা পাওয়ার, টাটা কনসালটেন্সির (টিসিএস) দায়িত্বও সামলেছেন চন্দ্রশেখরন। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত তাঁকে টাটা বিভিন্ন সংস্থার মুখ্য কার্যনির্বাহীর দায়িত্বে রেখেছে।

ফাইল ছবি

৬৯ বছর পর টাটার ঘরে ফিরেছে এয়ার ইন্ডিয়া। ২০২১ সালের ৮ অক্টোবর এয়ার ইন্ডিয়া কিনে নেয় টাটা গ্রুপ। এরপর কে হবেন এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান, তা নিয়ে আলোচনা শুরু হয়েছিল। এর মধ্যেই গত মাসে তুরস্কের বিমান সংস্থার সাবেক চেয়ারম্যান ইলকার আইসিকে এয়ার ইন্ডিয়ার সিইও ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ঘোষণা করেছিল টাটা। এটা নিয়ে ভারতে নানা আলোচনা ও সমালোচনা হয়। বিজেপির নেতারাও এটা নিয়ে নানা কথা বলেন। এরপরই সেই প্রস্তাব ফিরিয়ে দেন ইলকার। এরপর টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরনকেই এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ঘোষণা করা হলো।

ফাইল ছবি

এয়ার ইন্ডিয়া টাটার হাতে আসার পর এ বছরের ২৭ জানুয়ারি নতুন করে উড়ান শুরু করে সংস্থাটি। একই দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছিলেন টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন। তারপরই সম্পন্ন হয়েছিল আনুষ্ঠানিক হস্তান্তর। বিমান সংস্থাটি হাতে নেওয়ার পরই টাটার পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, এয়ার ইন্ডিয়ার পুরোনো কর্মীদের ছাঁটাই করা হবে না। প্রথম এক বছর তাঁদেরই রেখে দেওয়া হবে। পরবর্তীকাল বিবেচনা করা হবে। তথ্যসূত্র: এনডিটি ও টিওআই