নিজে বদলে যান, না হলে...

ভারতের পার্লামেন্টে শীতকালীন অধিবেশনে বিজেপির সাংসদের উপস্থিতি নিয়ে চটেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিফাইল ছবি: রয়টার্স

ভারতের পার্লামেন্টে শীতকালীন অধিবেশনে উপস্থিতি নিয়ে গড়িমসি করছেন ক্ষমতাসীন বিজেপির সাংসদেরা। অনেকের দেখা মিলছে না অধিবেশনে, অনেকেই আবার অনিয়মিত। এ নিয়ে চটেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাংসদদের উদ্দেশে বলেছেন, নিজেরা বদলান, না হলে বদলে দেওয়া হবে।

একাধিক সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, আজ মঙ্গলবার দিল্লিতে বিজেপি পার্লামেন্টারি পার্টির একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই সাংসদদের হুঁশিয়ারি দেন মোদি।

মোদি বলেন, ‘দয়া করে পার্লামেন্ট ও বৈঠকে নিয়মিত হন। বারবার আপনাদের সঙ্গে বাচ্চাদের মতো আচরণ করা ভালো দেখায় না। আপনারা যদি নিজেদের না বদলান, তাহলে যথাসময়ে বদল আনা হবে।’

বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, সংসদবিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী ও বিজেপি সভাপতি জেপি নাড্ডা।

গত ২৯ নভেম্বর থেকে ভারতের পার্লামেন্টে শীতকালীন অধিবেশন শুরু হয়। চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত। চলমান অধিবেশনে বেশ কয়েকটি ইস্যুতে বিরোধীদের তুমুল বিতর্কের মুখে পড়েছে বিজেপি সরকার।

গত শনিবার নাগাল্যান্ড রাজ্যের মোন জেলায় সেনাবাহিনীর ২১ প্যারা স্পেশাল ফোর্সের নির্বিচার গুলিতে ১৪ জনের নিহত হওয়ার ঘটনায় পার্লামেন্টে তর্কবিতর্ক হয়। চলতি অধিবেশনে বিরোধীদলীয় ১২ সাংসদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা নিয়েও সমালোচনা মুখে পড়ে সরকার। কাদা-ছোড়াছুড়ি হয়েছে সদ্য প্রত্যাহার করা কৃষক আইন নিয়েও।