default-image

ভারতের স্বাধীনতা সংগ্রামের নেতা সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিন ২৩ জানুয়ারি। ভারতের কেন্দ্রীয় সরকার দিনটিকে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে। এই দিবসের উদ্বোধন করতে শনিবার বিকেলে কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঐতিহ্যবাহী ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে পরাক্রম দিবসের উদ্বোধন করার আগে মোদির কলকাতার জাতীয় গ্রন্থাগারের একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

ভিক্টোরিয়ায় মোদিকে বাংলা ও রাজস্থানের ড্রামবাদকেরা গানের মাধ্যমে স্বাগত জানাবেন। এই অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়ের উপস্থিত থাকার কথা। এদিন এখানে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন প্রখ্যাত সংগীতশিল্পী উষা উথুপ, পাপন, সৌম্যজিৎ, সৌমেন্দ্র প্রমুখ।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি ‘লেটার অব নেতাজি (১৯২৬-৩৬)’ গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে উদ্বোধন করবেন নেতাজির ১২৫টি ছবি নিয়ে গড়া একটি চিত্র গ্যালারির। এখানে পাশাপাশি আরও উদ্বোধন করবেন স্বাধীনতা আন্দোলনের বিপ্লবীদের নিয়ে গড়া আরও একটি ফটো গ্যালারির। সন্ধ্যা নাগাদ প্রধানমন্ত্রী পরাক্রম দিবস উপলক্ষে ভাষণ দেবেন। ভিক্টোরিয়া মেমোরিয়ালে অনুষ্ঠান শেষে নরেন্দ্র মোদি ফিরে যাবেন রাজধানী দিল্লিতে।

বিজ্ঞাপন

বিভিন্ন রাজনৈতিক দল ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে আসছে। মোদি কাল সেই দাবি নিয়ে কোনো ঘোষণা দেবেন কি না, সেদিকে তাকিয়ে আছেন নেতাজির ভক্তরা। যদিও বছরব্যাপী নেতাজির জন্মদিন পালন করার জন্য কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে গঠন করেছে একটি জাতীয় কমিটি। এই কমিটিতে নেতাজির পরিবারসহ কন্যা অনিতা বসু পাফও রয়েছেন।

এদিকে এ জন্মদিনকে স্মরণে রেখে দক্ষিণ কলকাতার কালীঘাট মন্দিরের কাছে বালু দিয়ে নেতাজির একটি ভাস্কর্য তৈরি করেছেন কলকাতার বিশিষ্ট বালুশিল্পী স্বপন দাস।

সুভাষচন্দ্র বসু ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ওডিশার কটকে জন্মগ্রহণ করেন। তাঁর অন্তর্ধান হয় ১৯৪৫ সালের ১৮ আগস্ট।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন