বিজ্ঞাপন

আবহাওয়া দপ্তর বলছে, গতকাল শনিবারই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। আজ রোববার তা গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। কাল সোমবার সেই নিম্নচাপ তৈরি হবে ঘূর্ণিঝড় ইয়াসে। পশ্চিমবঙ্গ এবং এর দুই পাশে থাকা ওডিশা ও বাংলাদেশে আঘাত হানতে পারে ইয়াস।

আবহাওয়া দপ্তর জানায়, ইয়াসের প্রভাবে কাল সন্ধ্যা থেকেই ওডিশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। আর আগামী মঙ্গলবার সমুদ্র উপকূলবর্তী জেলাগুলোতে প্রথমে হালকা ও মাঝারি এবং পরে ভারী বৃষ্টি হতে পারে।

আর সন্ধ্যায় উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৭০ কিলোমিটার। বুধবার শুরু হতে পারে প্রবল বৃষ্টিপাত। সেদিন ঝড়ের গতিবেগ হতে পারে ৯০ থেকে ১০০ কিলোমিটার। আর বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে সেই ঝড়ের বেগ বেড়ে দাঁড়াতে পারে ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার পর্যন্ত।

ইতিমধ্যে বলা হয়েছে, গতবারের ঘূর্ণিঝড় আম্পানের চেয়ে এবার এই ইয়াস আরও ভয়াবহ রূপ নিতে পারে। তাই রাজ্যের মুখ্যমন্ত্রী আগেভাগেই পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছেন। বলেছেন, ঘূর্ণিঝড় পর্যবেক্ষণ ও নানা প্রস্তুতি সরেজমিনে দেখতে তিনি ঘূর্ণিঝড়ের আগেই সারা রাত রাজ্য সচিবালয় নবান্নে অবস্থান করবেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন