পশ্চিমবঙ্গে পালিত হবে ‘খেলা হবে’ দিবস: মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
ছবি: এএনআই

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার নির্বাচনী প্রচারে তৃণমূল কংগ্রেসের নতুন স্লোগান ‘খেলা হবে’ বেশ জনপ্রিয়তা পেয়েছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিটি নির্বাচনী জনসভায় তুলেছিলেন এই স্লোগান।  নির্বাচনে জয়ের পর এবার রাজ্যজুড়ে ‘খেলা হবে’ দিবস পালনের ঘোষণা দিলেন মমতা। তবে দিবসটি পালনের দিনক্ষণ শিগগিরই জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

বিধানসভা নির্বাচনের প্রচারে মমতা আহত হলেও ‘খেলা হবে’ স্লোগান থেকে সরে যাননি মমতা ও তাঁর দল। হুইলচেয়ারে বসে ‘খেলা হবে’ স্লোগানের সঙ্গে নিজ হাতে উপস্থিত জনতার উদ্দেশে মমতা ছুড়ে দিতেন খেলার বল। এ ছাড়া ‘জয় বাংলা’ স্লোগানকেও জনপ্রিয় করে তোলে তৃণমূল কংগ্রেস। মূলত এই দুই স্লোগান তুলে মমতা রাজ্যজুড়ে ঝড় তুলেছিলেন; সেই ঝড়ের ঝাপটায় উড়ে যায় কেন্দ্র সরকারের দল বিজেপি।

মঙ্গলবার মমতা ঘোষণা দিয়েছেন, এবার এই রাজ্যে পালিত হবে ‘খেলা হবে’ দিবস। মমতা বলেছেন, ‘নির্বাচনী প্রচারে আমাদের স্লোগান ছিল “খেলা হবে”। তাই এবার গ্রামে গ্রামে পালিত হবে এই “খেলা হবে” দিবস। তবে কবে থেকে দিবস পালন হবে, তা শিগগিরই জানিয়ে দেওয়া হবে।’

মমতার ‘খেলা হবে’ স্লোগানটি রাজ্যের পাশাপাশি দেশজুড়েও জনপ্রিয়তা পেয়েছিল। তাই তো উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবও স্লোগানটি গ্রহণ করে উত্তর প্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনের প্রচারে ‘খেলা হবে’ স্লোগানটিকে হাতিয়ার করার ঘোষণা দিয়েছেন।