পশ্চিমবঙ্গে বিজেপির নতুন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার

সুকান্ত মজুমদার
ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের পশ্চিমবঙ্গে বিজেপির রাজ্য সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হলো দীর্ঘ ছয় বছর পদে থাকা দিলীপ ঘোষকে। গতকাল সোমবার বিজেপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। পাশাপাশি দিলীপ ঘোষকে পদোন্নতি দিয়ে বিজেপির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি করা হয়েছে। এ পদেই এর আগে পশ্চিমবঙ্গের সাবেক বিজেপি নেতা মুকুল রায়কে বসানো হয়েছিল। কিন্তু তিনি তৃণমূলে ফিরে যাওয়ায় ওই শূন্য আসনে এবার নেওয়া হলো দিলীপ ঘোষকে।

নতুন রাজ্য সভাপতি অধ্যাপক সুকান্ত মজুমদার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট সংসদীয় আসনের সাংসদ। ২০১৯ সালে তিনি এই আসন থেকে বিজেপির টিকিটে জয়ী হন। এবারের বিধানসভা নির্বাচনে বিজেপি উত্তরবঙ্গে ভালো ফল করায় বিজেপির কেন্দ্রীয় সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই পদের জন্য বেছে নেন সুকান্ত মজুমদারকে।

সুকান্ত মজুমদার আরএসএস ঘরানার একজন কর্মী। বয়স ৪১ বছর। সুকান্ত হলেন পশ্চিমবঙ্গ বিজেপির নবম রাজ্য সভাপতি।

গতকাল বিকেলে সুকান্তকে রাজ্য সভাপতি করায় বিজেপির রাজ্য নেতৃত্ব খুশি। আজ মঙ্গলবার সকালেই তিনি কলকাতায় আসছেন। বৈঠক করবেন বিজেপির রাজ্যের নেতাদের সঙ্গে। যোগ দেবেন বিজেপির রাজ্যের প্রধান কার্যালয় ও হেস্টিংসের নির্বাচনী কার্যালয়ের অনুষ্ঠানে।

এদিকে সুকান্ত মজুমদারকে রাজ্য সভাপতি এবং দিলীপ ঘোষকে কেন্দ্রীয় সহসভাপতি করায় বিজেপি বিধায়ক ও পশ্চিমবঙ্গের বিধানসভার বিরোধীদলীয় নেতা শুভেন্দু অধিকারী অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, এবার নতুন নেতৃত্বে দল আরও বেগবান হবে। দিলীপ ঘোষও কেন্দ্রীয় কমিটিতে যোগ দিয়ে বিজেপির অগ্রযাত্রাকে আরও বেগবান করবেন।