পশ্চিমবঙ্গ হয়ে যাচ্ছে 'বাংলা'

পশ্চিমবঙ্গের নাম বদলে যাচ্ছে। রাজ্যের নাম আর পশ্চিমবঙ্গ থাকছে না। নতুন নাম হচ্ছে ‘বাংলা’। বাংলা, হিন্দি ও ইংরেজি—তিন ভাষাতেই পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ লেখা হবে।

আজ বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে ‘বাংলা’ করার প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

প্রস্তাবের পক্ষে আজ সায় দিয়েছে কংগ্রেস ও বাম দল। ২০১৬ সালে তারা বিরোধিতা করেছিল।

আজ বিধানসভায় নাম পরিবর্তনের প্রস্তাব পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রস্তাব পেশ করে তিনি বলেন, ‘আমরা চেয়েছিলাম পশ্চিমবঙ্গের নাম বাংলায় হবে “বাংলা”। ইংরেজিতে “বেঙ্গল”। হিন্দিতে “বাঙ্গাল”। কিন্তু কেন্দ্রীয় সরকার চাইছে একটি নাম। তাই আমরা “বাংলা” রাখার সিদ্ধান্ত নিয়েছি। হিন্দি ও ইংরেজিতেও লিখতে হবে “বাংলা”।’

প্রস্তাব পাস হওয়ায় বিধানসভায় সন্তোষ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি বলেন, ‘এই জয় আমাদের বাংলাকে আরও এগিয়ে নেবে।’

২০১৬ সালের ২৯ আগস্ট রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের একটি প্রস্তাব পাস হয়েছিল। প্রস্তাবে বলা হয়েছিল, বাংলায় নাম হবে ‘বাংলা’। ইংরেজিতে ‘বেঙ্গল’। আর হিন্দিতে ‘বাঙ্গাল’।

সম্প্রতি কেন্দ্রীয় সরকার এক চিঠিতে জানায়, যে নামই হোক না কেন, তা একটিই হতে হবে। বিভিন্ন ভাষায় একই নাম রাখতে হবে। ফলে রাজ্য সরকার তিন ভাষাতেই নাম ‘বাংলা’ করার সিদ্ধান্ত নেয়।

এখন এই নাম পরিবর্তনের সিদ্ধান্ত পাঠানো হবে দিল্লিতে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য। রাজ্য সরকার আশা করছে, কেন্দ্রীয় সরকার দ্রুত নাম পরিবর্তন অনুমোদন দেবে।

‘বাংলা’ নামটি নিয়ে রাজ্যের রাজনৈতিক মহলে প্রশ্ন আছে। কেউ কেউ বলেছেন, প্রতিবেশী দেশের নাম—বাংলাদেশ। তাই রাজ্যের নাম ‘বাংলা’ হলে সমস্যা হতে পারে।

এ প্রসঙ্গে মমতা আগেই জানিয়ে দেন, ‘বাংলার মাটি, বাংলার জল ঠিকই আছে। পাশে বাংলাদেশ তো একটা দেশ। আর রাজ্যের নাম “বাংলা” হলে অসুবিধে কোথায়?’

আগেও ভারতের বিভিন্ন রাজ্যের নাম বদল হয়েছে।