বিজেপিতে যাচ্ছেন মুলায়েম সিংয়ের পুত্রবধূ

অপর্ণা যাদব উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতাদের একজন মুলায়েম সিংয়ের ছোট ছেলের স্ত্রী
ছবি: টুইটার

উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতাদের একজন মুলায়েম সিংয়ের ছোট ছেলের স্ত্রী অপর্ণা যাদব দলবদল করতে যাচ্ছেন। ভারতের বেশ কিছু টিভি চ্যানেলে এ খবর প্রকাশ করা হয়েছে। আগামী ফেব্রুয়ারি-মার্চে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে অপর্ণার দলবদলের গুঞ্জন উঠল। খবর আউটলুক ইন্ডিয়ার

একাধিক সূত্র বলেছে, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ও উত্তর প্রদেশে বিজেপির প্রধান স্বতন্ত্র দেবের উপস্থিতিতে অপর্ণা যাদব বিজেপিতে যোগ দেবেন। এর আগেও বেশ কয়েকবার অপর্ণা উত্তর প্রদেশ রাজ্য সরকারের পক্ষ নিয়ে কথা বলেছেন। এ ছাড়া উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গেও তাঁকে দেখা গেছে।

কে এ অপর্ণা যাদব

উত্তর প্রদেশে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে লক্ষ্ণৌ ক্যান্টনমেন্ট এলাকা থেকে সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন অপর্ণা যাদব। সেবার বিজেপির রীতা বহুগুণা যোশীর বিরুদ্ধে লড়ে ৩৩ হাজার ৭৯৬ ভোটের ব্যবধানে হারেন তিনি। অপর্ণা প্রতীক যাদবের স্ত্রী। প্রতীক যাদব হলেন সমাজবাদী পার্টির বর্তমান প্রধান অখিলেশ যাদবের সৎভাই। ২০১৭ সালের বিধানসভা নির্বাচনের সময় অখিলেশ যাদব নিজে অপর্ণার হয়ে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছিলেন।

অপর্ণা যাদব কি বিজেপির দিকে ঝুঁকছেন

২০১৯ সালে জাতীয় নাগরিকত্ব নিবন্ধনে (এনআরসি) সমর্থন ছিল অপর্ণার। তাঁর ওই অবস্থান ছিল এনআরসি নিয়ে সমাজবাদী পার্টির অবস্থানের ঘোর বিরোধী। মোদি সরকারের নেওয়া স্বচ্ছ ভারত অভিযান ও কাশ্মীরর স্বায়ত্তশাসন–সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পক্ষেও অবস্থান নিয়েছিলেন অপর্ণা যাদব।

তখন টুইট করে অপর্ণা যাদবকে প্রশ্ন করতে দেখা যায়, ‘যদি কেউ ভারতীয় হয়, তাহলে তাদের (জাতীয় নাগরিক) তালিকায় নিবন্ধিত হতে কী সমস্যা হবে?’
আউটলুক ইন্ডিয়ার ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, অপর্ণা যাদবের একটি ডাকনাম রয়েছে। তাঁর ‘বিষ্ট’ ডাকনাম যোগী আদিত্যনাথের (অজয় কুমার বিষ্ট) ক্ষত্রিয় বর্ণের মতোই। বিশেষজ্ঞরা বলছেন, ক্ষত্রিয় ভোট ব্যাংক একটি অনুগত ভোটার ঘাঁটি। উত্তর প্রদেশে এ ভোট ব্যাংকেই বিজেপি ভরসা করতে পারে।

অপর্ণাকে দিয়ে বদলা নিতে চাইছে বিজেপি

সম্প্রতি উত্তর প্রদেশের শাসক দল বিজেপি সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও প্রভাবশালী নেতা সমাজবাদী পার্টিতে যোগ দেন। তাঁদের মধ্যে বিজেপির শীর্ষ নেতা ও রাজ্যের শ্রমমন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্যের সমাজবাদী পার্টিতে যোগ দেওয়ার ঘটনাটি সবচেয়ে উল্লেখযোগ্য। অন্য অনগ্রসর (ওবিসি) শ্রেণিভুক্ত স্বামীপ্রসাদ বিজেপির ছাড়ার পেছনে বর্ণহিন্দুদের হাতে অনগ্রসর সমাজের চরম উপেক্ষার কথা বলেন। এর মধ্যে অপর্ণা যাদব বিজেপিতে যোগ দিলে তা হবে গেরুয়া শিবিরের বড় জয়।