default-image

পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার চতুর্থ দফার নির্বাচনে ভোট গ্রহণ চলছে। আজ শনিবার স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোট শুরু হয়েছে। পাঁচ জেলার ৪৪টি আসনে ভোট চলবে সন্ধ্যা সাতটা পর্যন্ত।আজই সবচেয়ে বেশি তারকা প্রার্থী লড়ছেন।

এর আগে প্রথম দফায় গত ২৭ মার্চ ৩০টি, দ্বিতীয় দফায় ১ এপ্রিল ৩০টি এবং তৃতীয় দফায় ৬ এপ্রিল ৩১টি আসনে ভোট নেওয়া হয়েছে। আজ দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় ভোট হচ্ছে। কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আধিপত্য রয়েছে। আর হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় তৃণমূল কংগ্রেসের আধিপত্য রয়েছে। তৃণমূল চাইছে তাদের সাবেক আসনগুলো ধরে রাখতে। বিজেপি চাইছে তৃণমূলের ধরে রাখা আসনে ভাগ বসাতে।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য নির্বাচন কমিশন নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে। ৪৪টি নির্বাচনী এলাকার ভোটকেন্দ্রে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ভোট নেওয়া হচ্ছে ১৫ হাজার ৯৪০টি কেন্দ্রে। এর মধ্যে স্পর্শকাতর ভোটকেন্দ্র ৫ হাজার ৮৭১টি। ভোটার ১ কোটি ১৫ লাখ ৭৪ হাজার ৬৮২ জন। প্রার্থী ৩৩৯ জন। ভোটকেন্দ্র এলাকায় ৮৫৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়েছে। রাজ্য পুলিশ থেকে নিয়োগ করা হয়েছে ৩৫ হাজার ১৩৩ জন পুলিশ সদস্য।

বিজ্ঞাপন

আজ মমতার ক্ষমতায় আসার প্রধান সোপান সিঙ্গুর বিধানসভা আসনের লড়াই হচ্ছে। সিঙ্গুর ও নন্দীগ্রামের জমি অধিগ্রহণবিরোধী আন্দোলনের পথ বেয়ে ২০১১ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হন মমতা। রাজ্যের মুখ্যমন্ত্রী হন। এবার সিঙ্গুরে লড়াই হচ্ছে বিজেপির মাস্টারমশাইয়ের সঙ্গে তাঁরই শিষ্য বেচারাম মান্নার।

সবচেয়ে বেশি তারকা প্রার্থী

বিজেপির বর্তমান তিন সাংসদ বিধানসভার নির্বাচনে সাংসদের পাশাপাশি বিধায়ক পদে লড়ছেন। এই তিন সাংসদ হলেন হুগলির সাংসদ লকেট চট্টোপাধ্যায়। তিনি লড়ছেন চুঁচুড়ায়। কলকাতার টালিগঞ্জে লড়ছেন সংগীতশিল্পী সাংসদ বাবুল সুপ্রিয় এবং কোচবিহারের দিনহাটায় লড়ছেন কোচবিহারের সাংসদ নিশীথ অধিকারী। তাঁরা বর্তমান সাংসদ হয়ে দলের নির্দেশে বিধানসভা আসনে লড়ছেন।

তৃণমূলের তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যের বিদায়ী শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, সাবেক ক্রিকেটার মনোজ তেওয়ারি, প্রখ্যাত সংগীতশিল্পী ও রাজ্যের বিদায়ী মন্ত্রী ইন্দ্রনীল সেন, অভিনেত্রী লাভলি মৈত্র, কৌতুক অভিনেতা কাঞ্চন মল্লিক, বিদায়ী মন্ত্রী ভাভেদ খান, সিঙ্গুর আন্দোলনের অন্যতম নেতা বেচারাম মান্না, বিশিষ্ট ক্রীড়াবিদ বিদেশ বসু, অরূপ বিশ্বাস প্রমুখ।

বিজেপির তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন সংগীতশিল্পী বাবুল সুপ্রিয়, লকেট চট্টোপাধ্যায়, অভিনেতা যশ দাশগুপ্ত, অভিনেত্রী পায়েল সরকার, অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়, সিঙ্গুরের মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্য, সমাজকর্মী বৈশালী ডালমিয়া, হাওড়া পৌরসভার সাবেক চেয়ারম্যান রথীন চক্রবর্তী, সাংসদ নিশীথ প্রামাণিক প্রমুখ।
সিপিএমের প্রার্থী হিসেবে আজ লড়ছেন সিপিএমের পলিটব্যুরো সদস্য ও সাবেক সাংসদ মহম্মদ সেলিম এবং রাজ্য বিধানসভার সিপিএমের বিদায়ী দলনেতা ও বিদায়ী বিধায়ক সুজন চক্রবর্তী।

কংগ্রেসের উল্লেখযোগ্য প্রার্থীর মধ্যে রয়েছেন রাজ্য বিধানসভার বিদায়ী বিরোধীদলীয় নেতা ও বিদায়ী কংগ্রেস বিধায়ক আবদুল মান্নান।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন