ভারতীয়দের ইউক্রেন ছাড়ার পরামর্শ

মহড়ায় ইউক্রেনের সেনারা

ইউক্রেনে অবস্থানরত নিজ দেশের শিক্ষার্থী ও সাধারণ নাগরিকদের দেশটি ছাড়ার পরামর্শ দিয়েছে ভারত। স্থানীয় সময় রোববার ইউক্রেনে ভারতীয় দূতাবাস থেকে এ পরামর্শ দেওয়া হয়। খবর এনডিটিভির

এক টুইট বার্তায় দূতাবাস বলেছে, ইউক্রেনে যেসব ভারতীয় শিক্ষার্থী ও সাধারণ নাগরিক রয়েছেন, ‘খুব বেশি প্রয়োজন না হলে’ আপাতত তাঁরা যেন ভারতে ফিরে যান। এর আগে দূতাবাস থেকে শুধু শিক্ষার্থীদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছিল। তবে রোববার দূতাবাস বলেছে, ভারতীয় নাগরিকদের যেকোনো বাণিজ্যিক বা চার্টার্ড ফ্লাইট ধরা উচিত। ইউক্রেনে সম্ভাব্য রুশ হামলার পরিপ্রেক্ষিতে এ পরামর্শ দেওয়া হয়েছে।

টুইটে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনা ক্রমাগত বাড়তে থাকায় ও অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে সব ভারতীয় নাগরিক যাঁদের ইউক্রেনে অবস্থান করা অপরিহার্য নয় এবং সব ভারতীয় শিক্ষার্থীকে সাময়িকভাবে দেশটি ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের চার্টার্ড ফ্লাইটের হালনাগাদ তথ্যের জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা এবং দূতাবাসের ফেসবুক ও টুইটারে চোখ রাখার পরামর্শ দিয়ে দূতাবাস বলেছে, ভারতীয় নাগরিকেরা চাইলে প্রয়োজনীয় তথ্য ও সহায়তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। এ জন্য তারা একটি সার্বক্ষণিক নিয়ন্ত্রণকক্ষ স্থাপন করেছে। এ ছাড়া ইউক্রেনে ভারতীয় দূতাবাসের একটি ২৪ ঘণ্টা হেল্পলাইন চালু রয়েছে।

এ দিকে পশ্চিমা শক্তিগুলো ইউক্রেনে সম্ভাব্য রুশ হামলা ও এটিকে কেন্দ্র করে সম্ভাব্য যুদ্ধ ঠেকাতে শেষবারের মতো কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইউক্রেন পরিস্থিতি নিয়ে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে ফোনালাপের কথা রয়েছে।

রাশিয়ার দেড় লাখ সেনা ইউক্রেনের চারপাশ ঘিরে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে পশ্চিমা দেশগুলো দাবি করছে।