ভারতে আরও একটি ফ্লাইটে ১৭৩ জনের করোনা শনাক্ত

বিমান
প্রতীকী ছবি

দুই দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো ইতালি থেকে ভারতে আসা একটি ফ্লাইটের বেশির ভাগ যাত্রীর করোনা শনাক্ত হয়েছে। ভারতীয় কর্মকর্তাদের বরাতে আজ শনিবার এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

গতকাল শুক্রবার ইতালির রোম থেকে ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসর শহরে আসা একটি ফ্লাইটের ২৮৫ জন যাত্রীর মধ্যে ১৭৩ জনের করোনা শনাক্ত হয়।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, রোম থেকে আসা ফ্লাইটে করোনায় আক্রান্ত যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়েরেন্টিনের জন্য নিজ জেলার বাড়িতে পাঠানো হয়েছে।

এর আগে গত বুধবার ইতালির মিলান থেকে অমৃতসরে আসা একটি ফ্লাইটের ১৬০ জন যাত্রীর মধ্যে ১২৫ জনের করোনা শনাক্ত হয়েছিল।

দুই দিন আগে মিলান থেকে আসা ওই ফ্লাইটের করোনায় আক্রান্ত যাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হাসপাতালে ভর্তি করোনায় আক্রান্ত ওই রোগীদের মধ্যে ১৩ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ফাঁকি দিয়ে পালিয়েছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার ইতালিতে করোনা শনাক্তের রেকর্ড হয়েছে। ওই দিন দেশটিতে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষের নতুন করে করোনা শনাক্ত হয়।

এদিকে শুক্রবার ভারতে এক লাখের বেশি করোনা শনাক্ত হয়েছে। বিশেষজ্ঞদের ধারণা, অমিক্রনের কারণে ভারতে গত এক সপ্তাহে শনাক্ত অনেকটা বেড়েছে।

ঊর্ধ্বমুখী এই সংক্রমণ ঠেকাতে ভারতে যেসব রাজ্যে নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে, পাঞ্জাব তার একটি। গত মঙ্গলবার পাঞ্জাবে সব স্কুল ও কলেজ বন্ধ করে দিয়ে সাময়িক সময়ের জন্য রাত্রিকালীন কারফিউ জারি করা হয়েছে।

ভারতে এখন পর্যন্ত সাড়ে তিন কোটির বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত প্রায় ৪ লাখ ৮৩ হাজার রোগী মারা গেছেন।

ভারতের কেন্দ্রীয় সরকার গতকাল জারি করা নতুন এক আদেশে বলেছে, বিদেশ থেকে ভারতে আসা সব যাত্রীকে এবার থেকে বাধ্যতামূলক সাত দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এর মধ্যে রয়েছে ব্রিটেনসহ ইউরোপের সব দেশ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, ঘানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, তানজানিয়া, হংকং, ইসরায়েল, কঙ্গো, ইথিওপিয়া, কাজাখস্তান, কেনিয়া, নাইজেরিয়া, তিউনিসিয়া ও জাম্বিয়ার নাম।