ভারতে গত বছর পুরোটা সময় সংখ্যালঘুরা নির্যাতনের শিকার

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।
ছবি : এএনআই

ভারতের বিভিন্ন অঞ্চলে মুসলিমদের স্থাপনা নিয়ে বিতর্কের মধ্যে দেশটির ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল জুড়ে ভারতের সর্বত্র সংখ্যালঘুদের ওপর অত্যাচার অব্যাহত ছিল। খুন, জখম ও ভয় দেখানোর ঘটনা ঘটে গেছে অবিরাম। তবে ওই প্রতিবেদনকে ‘ভোটব্যাংকের রাজনীতি’ বলে প্রত্যাখ্যান করেছে ভারত।

বিশ্বের বিভিন্ন দেশের ধর্মীয় স্বাধীনতাসংক্রান্ত ওই প্রতিবেদনে ভারত–সম্পর্কিত অংশে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থান নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। কিন্তু বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়া খবর এবং ভারত সরকারের প্রতিবেদনে কী বলা হয়েছে তা তুলে ধরা হয়েছে।

গো–হত্যা ও গরুর মাংস বিক্রির অপরাধ ও অভিযোগে সংখ্যালঘুদের ওপর আক্রমণ ও পিটিয়ে হত্যার অভিযোগ।

সংখ্যালঘুদের ওপর আক্রমণ সম্পর্কে বিভিন্ন অলাভজনক সংস্থা যেসব অভিযোগ করেছে এবং সংখ্যালঘু সংগঠন যে অভিমত দিয়েছে, তার অংশবিশেষ ওই প্রতিবেদনে ঠাঁই পেয়েছে। তবে ওই সব বিষয়ে সরকারি তদন্ত ও মন্তব্য নিয়ে কিছু বলা হয়নি। প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল জুড়ে হত্যা, হয়রানি, হেনস্তাসহ নানা ধরনের হামলার শিকার হয়েছে ধর্মীয় সংখ্যালঘুরা। এসবের মধ্যে রয়েছে গো–হত্যা ও গরুর মাংস বিক্রির অপরাধ এবং এ অভিযোগে সংখ্যালঘুদের ওপর আক্রমণের ঘটনাগুলো।

ওই প্রতিবেদন প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত। বহু ধর্মের সহাবস্থান সেখানে। আমরা দেখছি, সেখানে ধর্মীয় স্থান ও সংখ্যালঘুদের ওপর আক্রমণ বাড়ছে। প্রতিবেদনটি প্রকাশের পরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি আজ শুক্রবার সাংবাদিকদের বলেন, ওই প্রতিবেদনে তথ্যের অভাব আছে। ভারতের ধর্মীয় স্বাধীনতা নিয়ে সে দেশের সরকারি কর্তাদের মন্তব্যও অনভিপ্রেত।

প্রতিবেদনটি প্রসঙ্গে বাগচি আরও বলেন, আন্তর্জাতিক সম্পর্কে ভোটব্যাংকের রাজনীতি অনুসৃত হচ্ছে। এটা নিতান্তই দুর্ভাগ্যের বিষয়। উদ্দেশ্যমূলক ও পক্ষপাতদুষ্ট মতামত পরিহার্য হওয়া মঙ্গলের। ভারত বহুত্ববাদী একটি দেশ। এ দেশে মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতা সম্মান পায়। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় ভারত সব সময় সে দেশের উদ্বেগের বিষয়গুলো তুলে ধরে। জাতি ও বর্ণগত যেসব আক্রমণ ঘটছে, বন্দুকের যথেচ্ছ ব্যবহার হচ্ছে, হেট ক্রাইম বেড়ে যাচ্ছে, সেসব নিয়ে ভারত তার উদ্বেগের কথা জানিয়ে আসছে।

বস্তুত, ভারতের গণতন্ত্রের অবনমন, মানবাধিকার হরণ, ঘৃণা ভাষণ, সংখ্যালঘুদের প্রতি আক্রমণ–সংক্রান্ত যেসব অভিযোগ আন্তর্জাতিক স্তরে ওঠে এবং এ–সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ হয়, সব সময় ভারত আনুষ্ঠানিকভাবে তার বিরুদ্ধাচরণ করে। ফ্রিডম হাউস, ভি ডেম ইনস্টিটিউট অথবা জাতিসংঘের বিভিন্ন কমিটির প্রতিবেদনের বিরুদ্ধেও ভারত সব সময় সরব থেকেছে। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম ঘটেনি। কিন্তু ঘটনা হলো, বিভিন্ন রাজ্যে সংখ্যালঘুদের হয়রানি ও হেনস্তার ঘটনা বন্ধ হচ্ছে না। হিজাব-হালাল বিতর্ক অব্যাহত রয়েছে। জোর করে নিরামিষ খাওয়ানো হয় সরকারি শিক্ষালয়ে। হিন্দু উৎসবের সময় জবরদস্তি মাছ-মাংসের দোকান বন্ধ করে দেওয়া হয়। আজানের মাইক বন্ধ করার মতো ঘটনাও ঘটে চলেছে। সেই সঙ্গে রয়েছে গোরক্ষার নামে গোরক্ষক বাহিনীর তাণ্ডব। এর মধে৵ নতুন করে শুরু হয়েছে মন্দির-মসজিদ বিতর্ক। এই আবহে যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদন ভারতের অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়িয়েছে।