ভারতে পানির জন্য জীবনের ঝুঁকি, ভিডিও ভাইরাল

পানি সংগ্রহ করে কুয়া বেয়ে উঠছেন এক নারী
ছবি: এএনআই

কুয়া প্রায় শুকিয়ে গেছে। তলায় সামান্য পানি জমছে। তা সংগ্রহ করতে নেমে যেতে হচ্ছে কুয়ার মধ্যে। পানি সংগ্রহ করে আবার খাড়া দেয়াল বয়ে উঠে আসতে হচ্ছে। ভারতের মধ্যপ্রদেশের অনেক মানুষের জন্য এ যেন জীবনসংগ্রাম। খাওয়ার পানি সংগ্রহ করতে এক নারীর জীবনের ঝুঁকি নেওয়ার এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে মধ্যপ্রদেশের কিছু এলাকায় তীব্র পানিসংকটের বিষয়টি সামনে এসেছে। খবর বিবিসির

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কোনো রকম দড়ি বা সুরক্ষা সরঞ্জাম ছাড়াই পানি সংগ্রহ করতে কুয়ার মধ্যে নেমে পড়ছেন এক নারী। পানি সংগ্রহের পর সেখান থেকে দেয়াল বেয়ে উঠে আসছেন তিনি।

মধ্যপ্রদেশের ঘুসিয়া গ্রামের কুয়া ও জলাধারগুলো শুকিয়ে যাওয়ায় সেখানকার লোকজনকে কুয়ার মধ্যে নেমে পড়ার মতো ঝুঁকি নিয়ে পানি সংগ্রহ করতে হচ্ছে। ভারতের আরও কিছু এলাকায় পানির এমন তীব্র সংকট দেখা দিয়েছে।

তবে পানির জন্য জীবন বিপন্ন করে কুয়ার নেমে পড়ার এমন দৃশ্য ভারতে প্রায়ই দেখা যায়। গত এপ্রিল মাসে মহারাষ্ট্রে এক নারীর কুয়ায় নেমে পড়ার ভিডিও ব্যাপকভাবে অনলাইনে ছড়িয়ে পড়েছিল।

২০১৯ সালের এক বৈশ্বিক প্রতিবেদনে পানির তীব্র সংকটে থাকা ১৭টি দেশের তালিকায় নাম ছিল ভারতের।

ওই প্রতিবেদনে ভারতের মধ্যপ্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, উত্তর প্রদেশ, গুজরাট, উত্তরাখন্ড ও হরিয়ানা অঞ্চলকে পানিসংকটে থাকা এলাকা হিসেবে চিহ্নিত করা হয়।

ঘুসিয়া গ্রামের লোকজন এই তীব্র পানিসংকটের কারণে সরকারের ওপর ক্ষুব্ধ। তারা এ বছর স্থানীয় নির্বাচন বর্জনের হুমকি দিয়েছে। ভারতের বার্তা সংস্থা এএনআইকে স্থানীয় এক নারী বলেছেন, ‘পানি সংগ্রহ করতে আমাদের কুয়ার মধ্যে নামতে হয়। এখানে তিনটি কুয়া আছে। সব কটি শুকিয়ে গেছে। কোনো হস্তচালিত পাম্পে পানি উঠছে না। সরকারি কর্মকর্তা ও রাজনৈতিক নেতারা কেবল ভোটের সময় আসেন। এবার পানি সরবরাহ ঠিক না করা পর্যন্ত আমরা ভোট দেব না।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এই ভিডিও দেখে অনেকেই একে হৃদয়বিদারক হিসেবে মন্তব্য করেছেন এবং কর্মকর্তাদের জরুরি সাহায্য করার আহ্বান জানিয়েছেন।

বিশ্বে ভূগর্ভস্থ পানির সবচেয়ে বেশি ব্যবহার হয় ভারতে। দৈনন্দিন ব্যবহারের জন্য ভূগর্ভস্থ পানির ওপরে নির্ভর করতে হয় অনেক মানুষকে। তবে বিশ্বব্যাংক বলছে, দেশটির দুই-তৃতীয়াংশ জেলায় ভূগর্ভস্থ পানির স্তর নেমে গেছে। ২০৫০ সাল নাগাদ তীব্র পানির সংকটে ভুগবে দেশটি। আর দেশটির ৩০টির বেশি শহর এর উচ্চ ঝুঁকিতে রয়েছে।