ভারতে ব্যাংক নোটে গান্ধীর সঙ্গে থাকছেন রবীন্দ্রনাথও

মহাত্মা গান্ধী ও রবীন্দ্রনাথ ঠাকুর
ছবি: এএনআই

ভারতের ব্যাংক নোটে দেশটির জাতির জনক মহাত্মা গান্ধীর ছবি রয়েছে। এবার নোটে পরিবর্তন আনার চিন্তাভাবনা করছে দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় ও রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। নতুন নোটে গান্ধীর পাশাপাশি জায়গা পেতে যাচ্ছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। আরও থাকতে পারে ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের ছবিও।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমস–এ আজ রোববার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে যেসব নোট ছাপা হবে, তাতে রবীন্দ্রনাথ ঠাকুর ও আবদুল কালামের ওয়াটারমার্ক ছবি যুক্ত করার চিন্তা করেছে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংক। কালাম ভারতের ১১তম রাষ্ট্রপতি ছিলেন। বিজ্ঞানী হিসেবে পারমাণবিক অস্ত্র অর্জনের প্রকল্পে অসামান্য অবদানের জন্য তিনি ভারতীয়দের কাছে ‘মিসাইলম্যান’ নামে পরিচিত। আর রবীন্দ্রনাথ ঠাকুর নোবেলজয়ী প্রথম বাঙালি।

মূলত ব্যাংক নোটে বৈচিত্র্য আনার জন্য গান্ধীর পাশাপাশি রবীন্দ্রনাথ ও আবদুল কালামের ছবি যুক্ত করার চিন্তা করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ব্যাংক নোটে দেশটির জাতির জনক জর্জ ওয়াশিংটনের পাশাপাশি রয়েছে সাবেক প্রেসিডেন্ট বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, থমাস জেফারসন, অ্যান্ড্রু জ্যাকসন, আলেকজান্ডার হ্যামিলটন ও আব্রাহাম লিংকনের ছবি রয়েছে। নিজেদের নোটেও এমন বৈচিত্র্য আনতে চায় ভারত সরকার।

এ জন্য ভারতের কেন্দ্রীয় ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিনটিং কো–অপারেশন অব ইন্ডিয়া (এসপিএমসিআইএল) গান্ধী, রবীন্দ্রনাথ ও আবদুল কালামের ছবিযুক্ত ব্যাংক নোটের দুই সেট নমুনা তৈরি করেছে। পরে যাচাইয়ের জন্য নোটের এসব নমুনা দিল্লির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) ইমেরিটাস অধ্যাপক দিলিপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সাহানির যাচাই–বাছাইয়ের পর ভারতের কেন্দ্রীয় সরকার নোট ছাপানোর চূড়ান্ত অনুমোদন দেবে।

ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম
ফাইল ছবি: রয়টার্স

অধ্যাপক সাহানি ইলেকট্রোম্যাগনেটিক ইনস্ট্রুমেন্টেশন বিশেষজ্ঞ। চলতি বছরের জানুয়ারিতে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করেছে নরেন্দ্র মোদি সরকার।
সূত্রের বরাতে ইন্ডিয়া টাইমস জানায়, আরবিআইয়ের অভ্যন্তরীণ কমিটি ২০১৭ সালে নতুন সিরিজের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্যগুলো যাচাইয়ের কাজ শুরু করে। ২০২০ সালে কমিটি প্রতিবেদন জমা দেয়। এতে দুই হাজার রুপি ছাড়া বাকি সব নোটের গায়ে গান্ধীর পাশাপাশি রবীন্দ্রনাথ ও আবদুল কালামের ছবি যুক্ত করার সুপারিশ করা হয়।

ভারতে দুই হাজার রুপির নতুন নোট ছাপানো ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। পরের বছর নিজেদের নোট ছাপানোর কাজে নিযুক্ত প্রতিষ্ঠানকে নতুন সিরিজের এসব নোটের নমুনা ছাপানোর নির্দেশনা দেয় আরবিআই। সেসব নমুনা এখন যাচাই–বাছাইয়ের জন্য সাহানির কাছে পাঠানো হয়েছে। তবে কবে নাগাদ নতুন নোট বাজারে আসতে পারে, তা জানা যায়নি।